এবার সবচেয়ে বয়স্ক হজযাত্রী কাজিমিয়া

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-08 18:53:15

চলতি হজে সৌদি আরব আসা ইরাকি এক নারীকে সবচেয়ে বয়স্ক হজযাত্রী হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাসপোর্ট অনুসারে তার বয়স ১০৪। নাম কাজিমিয়া হাতেম। শতবর্ষী এই বৃদ্ধ নারী হজযাত্রীকে সৌদি আরব বিশেষভাবে সম্মান জানিয়েছে।

গত ২৫ মে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে কাজিমিয়া হাতেমকে আন্তরিক অভ্যর্থনা জ্ঞাপন করা হয়।

চলতি বছর ৩৩ হাজারের বেশি ইরাকি হজযাত্রী সৌদি আরব সফর করবেন বলে আশা করা হচ্ছে।

ইরাকি হজ এজেন্ট আলী আবদ আল-রিদা খাজিম মসজিদে নববিতে নামাজ আদায় ও রাসুলের রওজায় সালাম পেশের পর দ্রুতগামী আল-হারামাইন ট্রেনে করে কাজিমিয়াকে মক্কায় নিয়ে যান।

তিনি বলেন, কাজিমিয়া হজযাত্রায় যোগদানের জন্য দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন এবং তার উপস্থিতি ইরাকি হজ মিশন এবং সাধারণভাবে ইরাকি সম্প্রদায়ের জন্য গর্ব ও আনন্দের উৎস।

তিনি আরও বলেন, তিনি সুস্থ আছেন এবং নিয়মিত তাকে পর্যবেক্ষণ করা হয়।

হজের স্বপ্নপূরণ হওয়ায় কাজিমিয়া বলেন, হজের জন্য সৌদি আরব আসতে পেরে আমি অনেক খুশি। তিনি এবং তার সঙ্গীরা উষ্ণ অভ্যর্থনা এবং ভালো সেবা পেয়েছেন।

বৃদ্ধ এই নারী হজযাত্রী বলেন, ‘এই বয়সে আমি একা ভ্রমণের জন্য দুশ্চিন্তায় ছিলাম, কিন্তু বিমানবন্দরে পৌঁছে আমার মনে হয়েছিল যে আমি। একা নই, এখন কোনো চিন্তা বা কোনো সমস্যা নেই। সব কিছু ভালোভাবে সম্পন্ন হয়েছে এবং যারা আমাদের সঙ্গে এসেছেন তাদের কারণে, একাকীত্বের সমস্যা নেই।’

কাজিমিয়া বলেন, আমি অনেক অনেক যত্ন পাচ্ছি। আমার হজযাত্রা এত সহজ হবে ভাবতেও পারিনি।

এ সম্পর্কিত আরও খবর