রাজধানীর মার্কেটে টুপি-আতরের কদর বেড়েছে

বিবিধ, ইসলাম

ফটো স্টোরি- সুমন শেখ, স্টাফ ফটোকরেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 18:03:03

মুসলিম জীবনে শবে বরাত অন্যতম একটি দিন। শবে বরাত ফারসি শব্দ। শব মানে রাত, বরাত মানে মুক্তি; শবে বরাত অর্থ মুক্তির রাত। এর আরবি হলো- ‘লাইলাতুল বারাত।’ হাদিস শরিফে এ রাতকে ‘নিসফ শাবান’ বা শাবান মাসের মধ্যরাত বলা হয়েছে। তাই পবিত্র এ শবে বরাতের রাতে নামাজ আদায়ের জন্য টুপি, আতর, তাসবিহর কদর বেড়ে যায় রাজধানীর মার্কেটগুলোতে।

রাজধানীর বিভিন্ন স্থানে জমে উঠেছে আতর-টুপির দোকান, আর ব্যস্ত সময় পার করছেন দোকানিরা ।

শবে বরাতের রাতে নামজ আদায়ের জন্য দেখে শুনে নান্দনিক জায়নামাজ কিনছেন মুসল্লিরা। দেশীয় জায়নামাজের পাশাপাশি বাজারে রয়েছে চীন, ভারত, পাকিস্তান, বেলজিয়াম, তুরস্ক ও সৌদি আরবের তৈরি জায়নামাজও।

ইবাদতের সঙ্গে মানিয়ে নিতে প্রয়োজনীয় এসব জিনিস কেনার জন্যই এমন ভিড় জমেছে রাজধানীর বায়তুল মোকারম মসজিদের সামনে

ক্রেতার চাহিদা ও রুচির বিবেচনায় দোকানিরাও বৈচিত্র্যপূর্ণ টুপি সাজিয়ে রেখেছে। দেশি বিদেশি সব ধনের টুপির সংগ্রহ আছে এসব দোকানগুলোতে।

পরিবারের সবচেয়ে ছোট সদস্যের জন্য জন্য টুপি কিনতে ব্যাস্ত মা। অবশেষে কাঙ্ক্ষিত টুপি পেয়ে তার মূল্য পরিশোধ করে বাচ্চার মাথায় পরিয়ে দিচ্ছেন।

ছোটদের পাশাপাশি বড়রাও শবে বারাতের নামাজ আদায় করার জন্য দেখে শুনে পছন্দ অনুযায়ী নতুন টুপি কিনে নিচ্ছেন।

নানা রকমের তাসবিহ পাওয়া যাচ্ছে এসব দোকানে। কাঠের, পাথরের ও ক্রিস্টালের তৈরি তাসবিহ রয়েছে। দাম পড়বে ৫০ থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত।

আল নাইস নামক কোম্পানির ‘কাশ্মীরি গোল্ড’ শিরোনামের আতর খুবই প্রসিদ্ধ। এছাড়া আলমাস কোম্পানির ‘এরাবিয়ান উদ’ নামক আতর বিক্রি হচ্ছে।

সৌন্দর্যের সঙ্গে সৌরভ মানুষকে পবিত্র রাখে। তাই নিজেকে পবিত্র রাখতে মুসল্লি আতরেরে ঘ্রাণ যাচাই করে নিচ্ছেন তার জন্য কোনটা ভালো হবে।

এ সম্পর্কিত আরও খবর