উদার ও শান্তি প্রিয় মানুষের দেশ

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 23:54:12

২০১৬ সালে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে বসবাসরত মুসলিম নাগরিকদের জন্য প্রথমবারের মতো কবরস্থান তৈরির অনুমতি দেন মেক্সিকো সিটির গভর্নর এবং মেয়র। দেশটিতে দায়িত্বরত মুসলিম দেশসমূহের রাষ্ট্রদূতদের কয়েক বছরের প্রচেষ্টায় এ অনুমতি মেলে।

এই মেক্সিকোতে দুই দশক আগেও আগত মুসলিম পর্যটককে হণ্যে হয়ে নামাজের স্থান বা মসজিদ খুঁজতে হতো। এখন আর সেই পরিস্থিতি নেই।

বর্তমানে মেক্সিকোতে ১০টির বেশি মসজিদ ও ৩০টির মতো নামাজের জায়গা রয়েছে। সুরাইয়া মসজিদ মেক্সিকোয় প্রতিষ্ঠিত প্রথম মসজিদ। এটা টোরিওন এলাকার কোহুইলায় অবস্থিত এবং ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত।

মেক্সিকোয় বসবাসরত মরক্কোর নাগরিক সাইদ লোহাবি আল জাজিরাকে বলেন, পরিস্থিতি অবিশ্বাস্যভাবে দ্রুতগতিতে পরিবর্তন হচ্ছে। আগে মুসলিম দেশগুলোর দূতাবাসে নামাজ পড়ার ব্যবস্থা ছিলো। কারণ এখানে কোনো মসজিদ, নামাজের জায়গা বা ইসলামি সেন্টার ছিলো না। অবস্থার পরিবর্তন হয়েছে। এখন নগরীর অভিজাত আনজুরস শহরতলীতে ৩ তলা বিশিষ্ট মুসলিম কমিউনিটি এডুকেশনাল সেন্টারে নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। নির্মিত হয়েছে মসজিদও।

মুসলিম অভিবাসী, পর্যটক ও মুসলিম দেশের দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের আর নামাজ আদায়ের জন্য কষ্ট করতে হয় না। প্রায় সবগুলো মসজিদে রয়েছে ইসলাম চর্চার ব্যাপক সুযোগ। সেখানে আরবি ও স্পেনিস ভাষায় ইসলাম সম্পর্কে জানার বিস্তর সুযোগ রয়েছে।

মেক্সিকোর এক মুসলিম মেয়ে
মেক্সিকোর এক মুসলিম মেয়ে, ছবি: সংগৃহীত

 

মেক্সিকোতে ইসলাম অনেক দূর এগিয়েছে। গত কয়েক বছরে মেক্সিকোতে ইসলাম দ্রুত বিস্তার লাভ করলেও দেশটিতে ইসলামের আগমন কিন্তু স্পেনীয়দের উপনিবেশ স্থাপনের সময় থেকে।

টেকনোলজিক্যাল ইন্সটিটিউট অব মনটেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক জিদান জেরাউই আল আওয়াদ বলেন, শুধু মেক্সিকোতে নয়; সমগ্র ল্যাটিন আমেরিকাতেই স্পেনীয়দের উপনিবেশ স্থাপনের সময়ে ইসলামের আগমন ঘটে।

জনসংখ্যার বিচারে বিশ্বের একাদশ বৃহত্তম রাষ্ট্র মেক্সিকো। এটি উত্তর আমেরিকার একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। ২০ লাখ বর্গকিলোমিটার আয়তনের দেশটি আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র এবং বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। মেক্সিকোর মানুষ উদার ও শান্তি প্রিয়।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় রাজ্য চিয়াপাসে গত দশকে শান্তির সন্ধানে ব্যাপকহারে মানুষ ইসলাম গ্রহণ করেছে। রাজ্যটি প্রাচীন মায়া সভ্যতার একটি অংশ। আশির দশকের শেষ দিকে এখানকার স্থানীয়রা ইসলাম ধর্ম গ্রহণ শুরু করে। মেক্সিকোতে ইসলাম প্রচার ও প্রসারে অবদান রেখেছে লেবানন, সিরিয়া এবং স্পেনের অভিবাসী মুসলমানরা। যারা মেক্সিকোতে স্থায়ীভাবে বসবাস করছেন।

মেক্সিকোর সবচেয়ে বড় ইসলামিক সেন্টার চিয়াপাস রাজ্যের দক্ষিণাঞ্চলে অবস্থিত। এখান থেকে ইসলামের বিভিন্ন বিষয় ও ইসলাম সম্পর্কে সুস্পষ্ট ধারণা তুলে ধরা হয়।

মেক্সিকোর মোট জনসংখ্যা ১২ কোটি। মেক্সিকোতে মুসলমানদের সংখ্যা সম্পর্কে বিভিন্ন ধরনের হিসাব পাওয়া যায়। মেক্সিকো সরকারের হিসাবে দেশটিতে মুসলমানের সংখ্যা হচ্ছে ৪৫ হাজারের মতো। অন্যদিকে ওয়াশিংটনভিত্তিক পিউ ফোরাম অন রিলিজিয়ান এন্ড পাবলিক লাইফের হিসাবে মুসলমানের সংখ্যা প্রায় ১ লাখ। মুসলমানদের সংখ্যা যেটাই হোক, ধর্মান্তরিত হওয়ায় মুসলমানের সংখ্যা দিন দিন বেড়ে চলছে, এটা সত্য।

মেক্সিকোর মুসলিম পুরুষরা মাথায় টুপি পড়েন। স্থানীয়ভাবে যা ‘কুফি’ নামে পরিচিত। আর নারীরা মায়া সভ্যতার ঐতিহ্যবাহী শাল দিয়ে বানানো ‘হিজাব’ পরিধান করেন।

এ সম্পর্কিত আরও খবর