২০২০ সালের হজ ব্যবস্থাপনা হবে সহজ ও সেরা

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 10:51:28

২০২০ সালে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ ও সেরা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ২০১৯ সালের হজ সফল হয়েছে বলেও জানান তিনি।

রোববার (৩ নভেম্বর) নভেম্বর দিনব্যাপী লন্ডনে ব্রিটিশ হজ এন্ড ওমরাহ কাউন্সিল আয়োজিত ওয়ার্ড হজ এন্ড ওমরাহ কনভেনশনে তিনি এ কথা জানান।

আগামী বছর বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ করে হজ যাত্রীদের সুবিধা বাড়ানোর জন্য ১০ দফা পরিকল্পনা তুলে ধরেন ধর্ম প্রতিমন্ত্রী।

দফা গুলি হচ্ছে –

রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শত ভাগ হাজির ইমিগ্রেশন বাংলাদেশে করানো, হজ যাত্রীদের লাগেজ ব্যবস্থাপনা আরো দ্রুত ও উন্নত করা, বাংলাদেশি হজ যাত্রীর কোটা বাড়ানো, হজের ব্যয় কমানো, সরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীর সংখ্যা বাড়ানো, হজ ও ওমরাহ আইন বাস্তবায়ন করা,  জেদ্দা ও মদিনা এয়ারপোর্টে হজ যাত্রীদের অপেক্ষার প্রহর কমানো,  সব দেশের হাজিদের সুবিধার জন্য মিনার আয়তন বাড়াতে রাজকীয় সৌদি সরকারকে আনুষ্ঠানিক আহবান জানানো, মাশায়ের মোকাদ্দেশে হাজিদের সার্ভিস বৃদ্ধি এবং আল্লাহ’র মেহমান হাজিদের খাবার সরবারহে সৌদি আরবের প্রাইভেট কোম্পানিগুলোর বাধ্যবাধকতা বন্ধ করা।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ’র সঙ্গে ওমরাহ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দল

সম্মেলনে ডাব্লিউ এইচ ইউ সি-এর সিইও মোহসিন তোতলা, নাইজেরিয়ার ন্যাশনাল হজ এন্ড ওমরাহ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ বশিরসহ স্বাগতিক যুক্তরাজ্য, সৌদি আরব, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, ভারত, পাকিস্তানসহ অন্তত ২৫টি দেশের প্রতিনিধি এ সম্মেলনে উপস্থিত ছিলেন। এ বছর বাংলাদেশের হজ ব্যবস্থাপনার প্রশংসা করেন তাঁরা।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নূরী ও যুক্তরাজ্যে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) দেওয়ান মাহমুদুল হক ধর্ম প্রতিমন্ত্রীর সাথে এ আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর