জেনেভার মসজিদে জুমার খুতবা দিলেন কাবার ইমাম

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-09-01 12:28:19

সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত ইসলামি সেন্টার ও মসজিদে শুক্রবার (২৯ জুন) জুমার নামাজে ইমামতি করেছেন পবিত্র কাবার প্রধান ইমাম ও খতিব। তার ইমামতির কথা শুনে ওই মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা যায়। কাবার ইমামের পেছেনে নামাজ আদায় করতে সুইজারল্যান্ডের বিভিন্ন এলাকা থেকে মুসলমানরা জেনেভা ইসলামিক সেন্টারে উপস্থিত হন।

বর্তমানে সুইজারল্যান্ডের জেনেভা সফরে রয়েছেন কাবার প্রধান ইমাম ও খতিব শায়খ আবদুর রহমান আস সুদাইস। রোববার (১ জুলাই) তিনি জেনেভায় অনুষ্ঠিত মানবাধিকার সম্পর্কিত আন্তর্জাতিক এক সেমিনারে অংশ নেবেন।

জুমার পূর্বে খুতবায় কাবার ইমাম মানবাধিকার রক্ষায় ইসলামের মূলনীতি উল্লেখ করে বলেন, ইসলামের নবী বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় যে নীতিসমূহ অবলম্বন করেছেন, সেসবে রয়েছে প্রভূত কল্যাণ।

শায়খ সুদাইস খুতবায় ইসলামি বিচার ব্যবস্থা প্রসঙ্গে পবিত্র কোরআন ও হাদিসের বিভিন্ন নির্দেশের ব্যাপারে আলোকপাত করেন।

সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহরের নাম জেনেভা। জেনেভাকে গ্লোবাল সিটি বা বৈশ্বিক শহর বলেও অভিহিত করা হয়। কারণ, বিভিন্ন বিখ্যাত আন্তর্জাতিক সংগঠন, যেমন জাতিসংঘের বিভিন্ন সংস্থার কেন্দ্রীয় সদরদপ্তর এখানে অবস্থিত। রেডক্রসের সদরদপ্তর এখানেই অবস্থিত। এই জেনেভাতেই জাতিসংঘের মানবাধিকার সম্পর্কিত জেনেভা কনভেনশন স্বাক্ষরিত হয়েছিলো। যা যুদ্ধকালীন অযোদ্ধা ও যুদ্ধবন্দীদের মানবাধিকার রক্ষার সনদ হিসেবে বিবেচিত।

শায়খ সুদাইস ১৩৮২ হিজরিতে রিয়াদে জন্মগ্রহণ করেন এবং তার বয়স যখন ১২ বছরের কম তখন তিনি পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করেন।

১৪০৩ হিজরিতে রিয়াদ থেকে শরিয়া ফ্যাকাল্টিতে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৪০৪ হিজরিতে ডক্টর সুদাইস পবিত্র কাবার ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান।

১৪০৮ হিজরিতে তিনি রিয়াদের ইমাম মোহাম্মদ বিন সউদ ইসলামি বিশ্ববিদ্যলয় থেকে মাস্টার্স ডিগ্রি এবং ১৪১৬ হিজরিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

২০১২ সালে সুদাইসকে মন্ত্রীর পদমর্যাদায় দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১৬ সালে তিনি প্রথমবারের মতো হজের খুতবা প্রদান করেন।

সুললিত কণ্ঠে পবিত্র কোরআন তেলাওয়াতের জন্য শায়খ সুদাইস সারা বিশ্বের মুসলমানদের নিকট সুপরিচিত এবং সমাদৃত।

২০০৫ সালে তিনি বছরের সেরা ইসলামিক ব্যক্তিত্ব নির্বাচিত হন। বিগত কয়েক বছরে তিনি ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, আমেরিকা এবং ইংল্যান্ড সফর করেছেন।

এ সম্পর্কিত আরও খবর