চীনা প্রেসিডেন্টের মসজিদে যাওয়ার ভাইরাল ছবি ২০১৬ সালের

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪ | 2023-08-30 22:25:05

সোস্যাল মিডিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর একটি ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ছবি ও ভিডিও শেয়ার করে অনেকে লিখেছেন, ‘চীনের প্রধানমন্ত্রী মসজিদ পরিদর্শন করেছেন এবং চীনে ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য দোয়া চেয়েছেন।’

বেশ কিছু অখ্যাত অনলাইনও এটা নিয়ে নিউজ করেছে। নিউজে বলা হচ্ছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি একটি মসজিদ পরিদর্শনে যান। তিনি সেখানে মুসলমানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতের সময় করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে মুসলমানদের দোয়া করতে অনুরোধ করেন।

অনেকে আবেগি হয়ে বেশ দায়িত্ব নিয়ে এই ছবি ও ভিডিও ছড়িয়ে বেড়াচ্ছেন। ইনিয়ে-বিনিয়ে বলার চেষ্টা করছেন নানা কথা। কিন্তু ভাইরাল হওয়া ভিডিওটি পুরোনো। চীনের প্রেসিডেন্টের মসজিদে যাওয়ার ছবি এখনকার নয়, ২০১৬ সালের।

ওই বছরের ২০ জুলাই চীনা প্রেসিডেন্ট উত্তর-পশ্চিম চীনের নিংজিয়া অঞ্চল সফর করেন। তখন তিনি মুসলমানদের সঙ্গে মসজিদে সাক্ষাত করেন। বর্তমান করোনভাইরাস প্রাদুর্ভাবের সঙ্গে এর কোনো সংযোগ নেই।

চীনা প্রেসিডেন্টের মসজিদে যাওয়ার ভাইরাল ছবি ২০১৬ সালের

উল্লেখ্য, চীনে নতুন করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়েছে ২৫টি দেশে। চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪৯০ জনে দাঁড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩২৪ জন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বুধবার (৫ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে।

চীনে দুই কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস এবং পশ্চিমাঞ্চলের নিংজিয়া প্রদেশে গত কয়েকশ বছর ধরে মুসলিমরা উল্লেখযোগ্য সংখ্যায় বসবাস করছেন। হুই মুসলিমরা যদিও তাদের ধর্মচর্চার ক্ষেত্রে স্বাধীন কিন্তু পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় উইঘুর মুসলিমরা সরকারের দিক থেকে বেশ চাপের মধ্যে রয়েছেন।

দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন, পশ্চিমাঞ্চলে জিনজিয়াং এ সরকারের কড়া নজরদারি রয়েছে এবং জনসমাগমের এলাকায় মুসলিম মহিলাদের নেকাব ব্যবহারে কারণে অনেকে শাস্তির মুখোমুখি হতে হচ্ছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, হাজার-হাজার উইঘুর মুসলিমকে চীন সরকার জোর করে ‘শিক্ষা কেন্দ্রে’ পাঠিয়েছে। সেখানে আটককৃতদের নিজের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করার অভিযোগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর