সরকারি খরচে হজ পালনে নির্বাচিতদের তালিকা

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:29:45

সরকারি খরচে এবার পবিত্র হজ পালন করতে যাচ্ছেন ৮৬ জন। ধর্মপ্রাণ বিবেচনায় তাদের রাষ্ট্রীয় খরচে হজ করতে পাঠাচ্ছে ধর্ম মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৪ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সরকারি খরচে হজ পালনের জন্য নির্বাচিত ৮৬ ব্যক্তির নাম জানা গেছে।

হজ প্যাকেজ-২ এর আওতায় নির্বাচিতরা আগামী ৯ আগস্ট (ফ্লাইটপ্রাপ্তি সাপেক্ষে) সৌদি আরব যাবেন ও ১৯ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

এবারের তালিকায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, সংসদ সচিবালয়, ইসলামিক ফাউন্ডেশনসহ ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারী, বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর নামের পাশাপাশি মুক্তিযোদ্ধা, জেলা ও উপজেলা পর্যায়ের আওয়ামী লীগ নেতাদের নাম রয়েছে। রয়েছে মসজিদের ইমাম, মসজিদ ও ঈদগাহের খাদেম, নিরাপত্তা প্রহরী, গাড়ীচালক, লিফট অপারেটর, পরিচ্ছন্নতাকর্মী ও মালীর নাম।

উল্লেখ্য, প্রতি বছর ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন শ্রেণি ও পেশার ধর্মপ্রাণ মুসল্লিদের সম্পূর্ণ সরকারি খরচে হজে পাঠানো হয়।

২০১৭ সালের হজে সরকারিভাবে ২৮৩ জনকে হজের জন্য পাঠানো হয়। ওই তালিকায় ধর্মমন্ত্রীর নিজ এলাকা ময়মনসিংহের মানুষের প্রাধান্য, একাধিক সংসদ সদস্যদের নাম থাকাসহ নানা কারণে বিতর্ক হওয়ায় এবার তালিকা ছোট রাখা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। শেষ মুহূর্তে আরেকটি তালিকা হতে পারে বলেও তিনি জানান। তবে ওই তালিকা খুব বড় হবে না।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেন, সরকারি খরচে হজে যাওয়ার একটি নীতিমালা থাকা প্রয়োজন। নীতিমালা না থাকায় বরাবরই তালিকাগুলো হয় তদবিরের জোরে।

সরকারি খরচে হজ পালনে নির্বাচিতদের তালিকা

 

এ সম্পর্কিত আরও খবর