‘হরফে আঁকা জীবন’ গ্রন্থের পাঠ উন্মোচন

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 00:29:27

আলেম সাংবাদিক আমিন ইকবাল রচিত ‘মুহাম্মদ যাইনুল আবিদীনের আত্মজৈবনিক সাক্ষাৎকার হরফে আঁকা জীবন’ বইয়ের পাঠ উন্মোচন হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সোহরাওয়ার্দী উদ্যান লেখক মঞ্চে পাঠ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় অর্ধশত নবীন-প্রবীণ লেখক ও সাংবাদিক।

প্রধান অতিথি ছিলেন স্বপ্নচারী লেখক ও অনুবাদক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

কবি মুনীরুল ইসলামের পরিচালনায় গ্রন্থ থেকে পাঠ উন্মোচন করেন আমার বার্তার সহকারী সম্পাদক মাসউদুল কাদির।

গ্রন্থটি নিয়ে কথা বলেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব, আরবি ভাষা গবেষক মাওলানা মহিউদ্দিন ফারুকী, লেখক আমিন ইকবাল, প্রকাশক আহমদ গালিব, লেখক সায়ীদ উসমান, মুহাম্মদ এহসানুল হক, হাসান আল মাহমুদ, আদিল মাহমুদ ও কাজি সিকান্দার প্রমুখ।

আলোচকরা বলেন, ‘এই গ্রন্থটির মধ্য দিয়ে ইসলামি ধারায় নতুন দিগন্তের উন্মোচন হলো। আমরা সাধারণত কেউ মারা গেলে তার জীবনী রচনার চিন্তা করি। তখন অনেক তথ্যই আমরা তুলে আনতে পারি না বা নির্ভুল করতে পারি না। কিন্তু জীবিত অবস্থায় কারও জীবনী রচনা করলে আশা করা যায়- অন্তত ভুল রচনা সামনে আসবে না। এরমধ্যে যদি হয় সাক্ষাৎকারধর্মী কাজ- তার থেকে শুনে শুনে বা তাকে প্রশ্ন করে জীবনের গল্পগুলো বের করা- তাহলে কাজটা অবশ্যই জীবন্ত ও প্রাণবন্ত হয়। আমিন ইকবাল এই গ্রন্থ রচনার মধ্য দিয়ে নতুন দিগন্তের সূচনা করলেন। আমরা আশা করি, এ ধরনের কাজ লেখক আরও করবেন এবং আমাদের বড়দের জীবনী তরুণদের সামনে আরও ব্যাপক হারে উপস্থাপিত হবে।’

গ্রন্থটির বিন্যাস, অঙ্গসজ্জা, প্রচ্ছদ, ছাপা ও বাঁধাই নিয়েও সন্তোষ প্রকাশ করেন আলোচকরা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, লেখক এমদাদ তাসনিম, সাজ্জাদুর রহমান সাজু, আতাউর রহমান খান, জাবির মাহমুদ, নুরুদ্দিন তাসলিম, মনজুর নোমানী, ফয়জুর রহমান, সাইফুল্লাহ আল জাহিদ, জহির খান, নজরুল ইসলাম, মাহফুজুর রহমান প্রমুখ।

এদিকে ‘হরফে আঁকা জীবন’ বইটি নিয়ে আরেক প্রতিশ্রুতিশীল তরুণ লেখক আবু বকর আদনান একটি ব্যতিক্রমী উপলব্ধিমূলক রিভিউ লিখেছেন। রিভিউতে তিনি হরফে আঁকা জীবন বইটিকে ‘নবীন লেখকদের অমূল্য পাথেয়’ বলে অভিহিত করেছেন।

আবু বকর আদনান লিখেন, প্রচ্ছদে সবুজের গালিচা বিছানো। মাঝখানে বড় বড় অক্ষরে আঁকা বইয়ের নাম- ‘হরফে আঁকা জীবন।’ মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীনের আত্মজৈবনিক সাক্ষাৎকারগ্রন্থ। দৃষ্টিনন্দন প্রচ্ছদ। প্রথম দেখাতেই হৃদয়ে ছড়িয়ে পড়ে মুগ্ধতার আবেশ। বইটি মাত্রই পড়ে শেষ করলাম, এখনও ঘোর কাটেনি। প্রশ্নোতক্তরের সেতুবন্ধনে বইয়ের গল্পগুলো হাত ধরাধরি করে চলে গেছে অনেক দূর। হঠাৎ শেষ হওয়ায় মনে হচ্ছে, এতো দ্রুত শেষ হয়ে গেলো!

দুই. মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন একজন শক্তিমান লেখক ও খ্যাতিমান গদ্যশিল্পী। ইসলাম এবং হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে উপজীব্য করে যারা লেখালেখি করেন, তাদের মধ্যে শীর্ষস্থানে তার অবস্থান। তিন দশকের বেশি সময় ধরে লেখালেখির ময়দানে তার সরব পথচলা। আশির দশকের শেষ দিকে কলম হাতে নব-সূর্যের মতো জেগে ওঠেছেন তিনি। সেই সূর্য এখন মধ্যগগনে সাধ্যের সবটুকু বিলীন করে আলো বিলিয়ে যাচ্ছেন। কালি-কলমের সুদীর্ঘ এই সফরের নানা অভিজ্ঞতা-প্রতিকূলতা, আনন্দ-বেদনার অজনা গল্পগুলো উঠে এসেছে সাক্ষাৎকারের ছত্রে ছত্রে। সেই সঙ্গে তার ব্যক্তিগত জীবনের নানা দিক নিয়েও আলোচনা হয়েছে। লেখকের সোনালী শৈশব, দূরন্ত কৈশোর ও উচ্ছল যৌবনের দিন, পড়াশোনার পাঠ, কর্মজীবন, বিয়ে-শাদি ও লেখালেখির গল্পও উঠে এসেছে বইয়ে।

বইয়ের বিন্যাসটা এমন- স্মৃতির শৈশব, বেড়ে ওঠার কৈশোর, পড়াশোনার সূচনা, গ্রাম ছেড়ে ঢাকায়, দেওবন্দের আঙিনা, লেখালেখির হাতেখড়ি, যাদের লেখায় প্রভাবিত, বর্ণিল কর্মজীবন, সাহিত্য পাঠ, নান্দনিক লেখালেখি, লেখক বন্ধুরা, লেখক সম্মাননা ও পদক, প্রকাশনা ও বইমেলা, রাজনৈতিক ভাবনা, বিয়ে ও পরিবার, তারুণ্যের স্বপ্ন ও নির্মাণ।

হরফে আঁকা জীবন বইয়ের প্রচ্ছদ

তিন. যারা লেখালেখির মানুষ তাদের জন্য যথেষ্ট পরিমাণ খোরাক রয়েছে এই বইয়ে। বইটি পড়তে গিয়ে মনে হয়েছে বর্তমান তরুণদের লেখালেখি এবং পাঠ সংক্রান্ত বিষয়টি মাওলানা যাইনুল আবিদীনকে অনেক ভাবিয়েছে। তিনি তার মজবুত পাটাতনে দাঁড়িয়ে একে একে বলেছেন তরুণদের সব সমস্যার সমাধান। বইয়ের পাতায় পাতায় রয়েছে নবীনদের জন্য অসামান্য হীরকখণ্ড ও অমূল্য পাথেয়। যা না পড়লে কিছুই বোঝা যাবে না। মনে হবে এটা গতানুগতিক বইয়ের মতোই একটি বই। আসলে তা নয়, এই বই সম্পূর্ণ ভিন্ন ও অনন্য।

মোদ্দাকথা হলো, একজন মানুষ তার জীবনকে যেভাবে উপলব্ধি করতে পারেন, অন্যের দ্বারা তা সম্ভব হয় না। একজন যাইনুল আবিদীন তার জীবনের বাঁকে বাঁকে ঘটে যাওয়া নানা কাহিনী এবং অভিজ্ঞতার কথা বলেছেন নিষ্ঠার সঙ্গে। বস্তুত নিজের সম্পর্কে যা বলার তার চেয়ে অনেক কমই বলেছেন তিনি।

নন্দিত লেখক মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভি এই বইয়ের মূল্যায়ন করতে গিয়ে বলেছেন, ‘আমার সাফ মন্তব্য- নিজের সম্পর্কে তিনি যা বলেছেন, খুব কমই বলেছেন।’ এখানেই তার বিনয়-নম্রতা উদ্ভাসিত হয়।

চার. বলাবাহুল্য, এমন কাজ আমাদের ইসলামি অঙ্গনে হয়নি। এটাই প্রথম। একজন ব্যক্তির বর্ণাঢ্য জীবনীকে সাক্ষাৎকারের মাধ্যমে অল্প পরিসরে ফুটিয়ে তোলা কষ্টসাধ্য বিষয়। তবুও কাজটি করেছেন তরুণ লেখক দৈনিক সময়ের আলো পত্রিকার ইসলাম বিভাগের সম্পাদক মাওলানা আমিন ইকবাল।

আমিন ইকবাল বরাবরই সৃজনশীল কাজ করে থাকেন। এই বইয়ের পাতায় পাতায় ফুটে উঠেছে তার সৃজনশীলতা। বইয়ের বিন্যাস, প্রশ্নের মুনশিয়ানা ও প্রচ্ছদের রুচিবোধ সবই দারুণ! পাঠকের মনের গভীরে লুকিয়ে থাকা প্রশ্নগুলোই তুলে ধরেছেন তরুণ তুর্কি আমিন ইকবাল।

বই: হরফে আঁকা জীবন
লেখক: আমিন ইকবার
প্রকাশক: মাকতাবাতুল ইসলাম
স্টল: কালি কলম প্রকাশনা (৩৫৭-৩৫৮)
মুদ্রিত মূল্য: ২৬০৳
প্রচ্ছদ: কাজী যুবাইর মাহমুদ

এ সম্পর্কিত আরও খবর