প্রতি ওয়াক্তে জীবাণুমুক্ত করা হচ্ছে আল আকসা

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 04:42:15

মধ্যপ্রাচ্যের দেশ ইসরাইলে করোনা আতঙ্কে সব পর্যটককে কোয়ারেন্টাইনে রাখার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটিতে এ পর্যন্ত ৭৪ জনকে করোনা আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। এছাড়া করোনা আতঙ্কে ৭ হাজারের মতো মানুষকে আলাদা পর্যবেক্ষণে রাখা হয়েছে। ইসরাইল করোনাভাইরাস সংক্রমণ রুখতে এমন পদক্ষেপ গ্রহণ করেছে। দেশটিতে ৫ হাজার জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া লোকজনকে বিদেশে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

এরই মধ্যে করোনা আতঙ্কে বন্ধ করা হয়েছে বেথেলহামের গীর্জা ও মসজিদ। তবে আল আকসা মসজিদে নামাজ চালু রয়েছে বিশেষ ব্যবস্থায়। মসজিদটি প্রতি ওয়াক্ত নামাজের পর জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করা হয়।

মসজিদের ভেতরে জীবাণুমুক্তকরণের কাজ করছেন এক কর্মী, ছবি: সংগৃহীত

জেরুজালেমের ইসলামি আওকাফ বিভাগ আল কুদস কমিটি জানিয়েছে, করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ায় তারা উদ্বিগ্ন। তাই নামাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে মসজিদটি জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ অনুসারে বুধবার থেকে আল আকসা মসজিদের ভেতরে করোনাভাইরাসের বিস্তাররোধে নামাজের আগে এবং পরে জীবাণুমুক্ত করা হচ্ছে। চলমান পরিস্থিতির উন্নতি না ঘটা পর্যন্ত এটা চলতে থাকবে।

আল আকসা মসজিদ মসজিদুল আকসা বা বাইতুল মোকাদ্দাস নামেও পরিচিত। প্রথম যুগের মুসলিমরা মক্কার আগে এর দিকে ফিরেই নামাজ পড়তেন। জেরুজালেমের পুরনো শহরে অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ। পবিত্র মিরাজের রাতে নবী মুহাম্মদ (সা.) বোরাকে চড়ে মক্কা থেকে এখানে এসেছিলেন মর্মে পবিত্র কোরআনে উল্লেখ রয়েছে। এটির সাথে একই প্রাঙ্গণে কুব্বাত আস সাখরা, কুব্বাত আস সিলসিলা ও কুব্বাত আন নবী নামক স্থাপনাগুলো অবস্থিত।

মসজিদের ভেতরে জীবাণুমুক্তকরণ করা হচ্ছে, ছবি: সংগৃহীত

ইসরাইল ১৯৬৭ সালে জেরুজালেম ও পশ্চিমতীর দখল করে নেওয়ার আগে এটি নিয়ন্ত্রণ করতো জর্ডান। এখন পূর্ব জেরুজালেম ইসরাইল অধিকৃত। তবে আল আকসা এলাকাটি নিয়ন্ত্রণ করে একটি জর্ডানি-ফিলিস্তিনি ওয়াকফ প্রতিষ্ঠান। এখন ইসরাইলিরা টেম্পল মাউন্ট এলাকায় যেতে পারে, কিন্তু এখানে তাদের প্রার্থনা করা নিষিদ্ধ।

গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর বিশ্বজুড়ে এক লাখ ২৬ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন, মারা গেছেন সাড়ে চার হাজারের বেশি মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত পৃথিবীর ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। বুধবার আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসকে সংস্থাটি মহামারি হিসেবে ঘোষণা করেছে।

এ সম্পর্কিত আরও খবর