বন্ধ করে দেওয়া হয়েছে মরক্কোর মসজিদ এবং বিনোদন কেন্দ্রগুলো

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 00:30:31

আফ্রিকার মুসলিম দেশ মরক্কোর সব মসজিদ বন্ধের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সেখানে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সবাইকে নিজ বাড়িতে অবস্থান ও মসজিদের পরিবর্তে সেখানেই নামাজ আদায়ের নির্দেশ জারি করা হয়েছে। সম্প্রতি দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে সৌদি আরবের আল আরাবিয়া এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, আফ্রিকার একাডেমিক কর্তৃপক্ষ এক ‘ফতোয়া’ জারি করেছেন এ বিষয়ে। খবরে বলা হয়, করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণ হলে বন্ধ ঘোষণা করা মসজিদগুলো আবার চালু করা হবে। করোনাভাইরাসের কারণে সোমবার (১৬ মার্চ) থেকে দেশটির রেস্টুরেন্ট, সিনেমা হল ও খেলার মাঠসহ সকল চিত্ত-বিনোদনের স্থান বন্ধ করে দেওয়া হয়েছে।

মরক্কোতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৮। এ ভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে একজনের মৃত্যু হয়েছে।

আফ্রিকার সবচেয়ে পশ্চিমের দেশ মরক্কো। এই দেশের বিশেষত্ব হলো- এটি একমাত্র আফ্রিকান দেশ, যা আফ্রিকান ইউনিয়নের সদস্য নয়। সাংবিধানিক রাজতন্ত্রের দেশটি আরব লিগ, ওআইসি, গ্রুপ অব ৭৭ ইত্যাদি জোটের সদস্য ও ন্যাটোর মিত্র দেশ।

মরক্কো স্বাধীন হয় ১৯৫৬ সালে। দেশটির সংস্কৃতিতে আরব, আদিবাসী বারবার, সাব-সাহারান আফ্রিকা ও ইউরোপীয়দের প্রভাব রয়েছে। অর্থনৈতিক প্রগতি ও আধুনিকতার কারণে প্রতিবেশী দেশগুলোর কাছে মরক্কো একটি মডেল।

কিংডম অব মরক্কোর রাজধানীর নাম রাবাত। সর্ববৃহত্ শহরের নাম কাসাব্লাংকা। দেশটির আয়তন সাত লাখ ১০ হাজার ৮৫০ বর্গকিমি।

এ সম্পর্কিত আরও খবর