স্ট্যাম্পে অঙ্গীকারনামা দাখিলের শর্তে হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 01:21:44

আসন্ন হজের জন্য বিমানের এখনও প্রায় ৬ হাজার টিকিট বিক্রি হয়নি। হজ এজেন্সিগুলোর দাবী, তারা নিয়মিত হজযাত্রীদের প্রায় সব টিকিট কেটেছেন। কিন্তু মৃত্যুবরণ ও অসুস্থতাসহ নানা কারণে অনেকে হজে যেতে পারছেন না। সে কারণে এসব টিকিট অবিক্রীত রয়ে গেছে। তাই রিপ্লেসমেন্টের সুযোগ না দিলে পাঁচ থেকে সাত হাজার কোটা খালি থাকার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায় হজযাত্রী রিপ্লেসমেন্ট নিয়ে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাব ও ধর্ম মন্ত্রণালয়ে চলে নানা দেনদরবার।

অবশেষে শূন্য কোটা পূরণে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) ১৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের দাবি মেনে নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগের দুই দফায় চার শতাংশ করে মোট আট শতাংশের পর ধর্ম মন্ত্রণালয় বুধবার (১ আগস্ট) আরও সাত শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের ঘোষণা দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় হজ-২ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে হজ এজেন্সিগুলোকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব হজ এজেন্সি বর্ধিত হারে হজযাত্রী রিপ্লেসমেন্ট করতে চায় তাদের আগামী ৩ আগস্ট (শুক্রবার) বিকেল ৫টার মধ্যে আশকোনা হজ অফিসে আবেদনপত্র (অনলাইনেও আবেদন নিশ্চিত করতে হবে) জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রীর গুরুতর অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবে না মর্মে উপযুক্ত চিকিৎসকের কাছ থেকে সনদ দাখিল করতে হবে।

প্রতিস্থাপন প্রাপ্তির জন্য কোনো এজেন্সি মিথ্যা তথ্য দিচ্ছে না এই মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনপত্রের সঙ্গে দাখিল করতে হবে। হজ পরবর্তী সময়ে মিথ্যা তথ্য দেওয়ার প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর