মসজিদে নববীতে থার্মাল স্ক্যানার স্থাপন

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 14:55:43

মসজিদে নববীতে প্রবেশকারী সবার শরীরের তাপমাত্রা পরীক্ষার জন্য থার্মাল স্ক্যানার ক্যামেরা স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

থার্মাল ইমেজিং ক্যামেরাগুলো ৯ মিটার দূরত্বের মধ্যে নির্ভুলভাবে একসঙ্গে ২৫ জনের শরীরের তাপমাত্রা স্ক্যান করতে পারবে। এগুলো বিরতিহীন কাজ করে পারে ও প্রত্যেকের জন্য রিয়েল টাইম ভিডিও এবং অডিও রিপোর্ট দেয়।

উচ্চমানে এই থার্মাল স্ক্যানারগুলো একমাসের জন্য স্টোরেজ মেমোরিতে ছবি এবং তাপমাত্রা সংরক্ষণ এবং সেভ করে রাখতে পারে।

মসজিদে নববীতে থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে, ছবি: সংগৃহীত

এদিকে করোনা মহামারির সময়ে সতর্কতা ও সচেতনতার অংশ হিসেবে মসজিদে হারাম ও মসজিদে নববীতে কর্মরত শ্রমিকদের আবাসনগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতা বাড়ানো ও সচেতনতা বৃদ্ধির জন্য জোর দিয়েছেন হারামাইন প্রেসিডেন্সির সভাপতি প্রফেসর ড. আবদুল রহমান বিন আবদুল আজিজ আস-সুদাইস।

তিনি তাদের স্বাস্থ্য সুরক্ষা, সকল প্রকার সুযোগ-সুবিধা নিশ্চিত করা এবং সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তাদের দৈনন্দিন প্রয়োজন পূরণে বিশেষ ব্যবস্থা নিতে বলেন।

তিনি বলেন এটি আমাদের দ্বীনি কর্তব্য। কারণ তারা নিরলসভাবে পরিশ্রম করে হারামাইনকে সার্বক্ষণিক পরিচ্ছন্ন রাখতে সচেষ্ট। তাদের বাসস্থান পরিচ্ছন্ন ও নিরাপদ রাখা এবং তাদের খোঁজ-খবর রাখা আমাদের দায়িত্ব।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রোধে মসজিদে নববী ও মসজিদে হারামে সীমিত মানুষের উপস্থিতিতে জামাত ও জুমা চালু রয়েছে। ইমাম, মুয়াজ্জিন, প্রশাসনিক কর্মকর্তা, নিরাপত্তারক্ষী ও পরিচ্ছন্নতার কাজে নিয়োজিতরা জামাতে অংশ নিতে পারেন।

তাদের স্বাস্থ্য পরীক্ষা করে মসজিদে প্রবেশ করতে হয় এবং বের হওয়ার সময়ও পরীক্ষার মুখোমুখি হতে হয়। এরই ধারাবাহিকতায় মসজিদে নববীর প্রবেশ পথে থার্মাল স্ক্যানার স্থাপন করা হলো।

এ সম্পর্কিত আরও খবর