হজযাত্রীদের শীর্ষে ব্যবসায়ী, দ্বিতীয় অবস্থানে গৃহিণীরা।

হজ, ইসলাম

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-30 01:10:49

মক্কা ( সৌদি আরব) থেকে: বাংলাদেশ থেকে হজ করতে আসা সোয়া লাখের বেশী হাজীর মধ্যে সংখ্যায় শীর্ষে ঢাকা। দ্বিতীয় স্থানে বন্দরনগরী চট্রগ্রাম আর তৃতীয় অবস্থানে রাজশাহী।

মোট হাজীর ২ শতাংশ নিয়ে সর্বনিম্ন অবস্থান সিলেটের। তার ঠিক ওপরে ৫ শতাংশ হাজী নিয়ে অবস্থান বরিশাল বিভাগের।

হাজীদের মধ্যে ৬৫ ভাগ পুরুষ আর ৩৫ ভাগ নারী। এর বাইরে ৪১ থেকে ৬০ বছর বয়সী হাজীর সংখ্যা ৫১ ভাগ,৬০ ঊর্ধ্বে ৩৬ ভাগ আর ৩০ বছরের কম বয়সী হাজীর সংখ্যা মাত্র ৩ ভাগ।

পেশা অনুযায়ী শীর্ষে ব্যবসায়ী আর দ্বিতীয় অবস্থানে গৃহিনীরা। চাকুরিজীবি ১০ ভাগ,৭ ভাগ কৃষক আর অবশিষ্ট ১১ ভাগ অন্যান্য পেশায় নিয়োজিত।

দেশ থেকে সকল হাজী সৌদি আরবে পৌঁছানোর পর এমন তথ্যই বলছে বাংলাদেশ হজ মিশনের মক্কা কার্যালয়।

ইসলামের অন্যতম স্তম্ভ হজ, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জনের আসার কথা থাকলেও নানা জটিলতায় ৬০৬ জন বাদে অবশিষ্ট সকলে এসে পৌঁছেছেন।

সরকার অনুমোদিত ৫২৮ টি হজ এজেন্সির মাধ্যমেই সিংহভাগ হজ যাত্রী এসেছেন। হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ১৮৩ টি।

মুসলিম জনসংখ্যা অনুপাতে ১৫০টির অধিক দেশের মধ্যে এবারো হজে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ইন্দোনেশিয়া। দেশটি থেকে হজ করতে মক্কায় এসেছেন ২ লাখ ২১ হাজার জন। ১ লাখ ৮০ হাজার হাজী নিয়ে দ্বিতীয় অবস্থানে দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশ পাকিস্তান। তৃতীয় অবস্থানে ভারত। প্রতিবেশী দেশটি থেকে এসেছেন ১ লাখ ৭৫ হাজার হাজী। চতুর্থ অবস্থানে বাংলাদেশ।

ব্যবস্থাপনা সদস্যসহ বাংলাদেশ বিমান ও সৌদিয়া এয়ারলাইন্সের ৩৭১ টি ফ্লাইটে আসা হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ২৯৭ জন।

দেশটি থেকে আসা হাজীদের মধ্যে নানা রোগে এখন পর্যন্ত মারা গেছেন ৪৬ জন। এর মধ্যে পুরুষ-৩৮ জন। মহিলা-৮ জন। যাদের মধ্যে মক্কায় ৩৮ জন, মদিনায় ৬জন ও জেদ্দায় ইন্তেকাল করেন ২জন।

সর্বশেষ গত ১৬ আগস্ট মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন কুমিল্লার মোঃ আবুল কাসেম (৬৫)।তাঁর পাসপোর্ট নম্বরঃ BR0446251।

সরকারের জনপ্রশাসন ক্যাডারের যুগ্ম সচিব ও জেদ্দায় নিযুক্ত বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর মুহাম্মাদ মাকসুদুর রহমান বার্তা২৪.কমকে জানান, অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার তুলনামূলক কম।

ইতোমধ্যে সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র হইতে চিকিৎসা সেবা নিয়েছেন ৫১হাজার ৮৮১জন।

এ সম্পর্কিত আরও খবর