ওমিক্রনে আক্রান্ত ৩৫০ পার, মোদিকে নির্বাচন পেছানোর অনুরোধ

, কলকাতা

অরিন্দম চক্রবর্তী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম কলকাতা | 2023-08-30 00:25:02

‘ভারতে বন্ধ হোক মিটিং মিছিল। পিছিয়ে যাক ভোট।’ নির্বাচন কমিশনকে শুক্রবার (২৪ ডিসেম্বর) অনুরোধ করল এলাহাবাদ হাইকোর্ট। 

আদালতের অনুরোধ, দেশটিতে ওমিক্রন উদ্বেগ বাড়ছে। অন্ততপক্ষে এক থেকে দুই মাসের জন্য পিছিয়ে দেওয়া হোক উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। এমনকি বিচারপতি শেখরকুমার যাদব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও অনুরোধ করেছেন মিছিল, জনসভা বন্ধের বিষয়ে।

ইতিমধ্যেই ভারতে ওমিক্রন উদ্বেগ আরও বেড়েছে। দেশটিতে এখনও পর্যন্ত করোনার নতুন প্রজাতির আক্রান্তের সংখ্য়া সাড়ে তিনশো পেরিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে একশোরও বেশি মানুষ ওমিক্রনে  আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে এই মুহূর্তে ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৫৮ জন। ইতিমধ্যে ওমিক্রনে কারণে মুম্বাইতে একজনের মৃত্য়ুও হয়েছে। যাদের করোনা দুটি করে ডোজ নেওয়া হয়েছে তারাও উদ্বিগ্ন এই ভেবে যে, টিকায় ওমিক্রন কতটা কার্যকরী হবে?

আসছে বড়দিন ও বর্ষবরণে উৎসবের আবহে সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা রয়েছে। এরপর আবার ভোট হলে নির্বাচনী প্রচার মিছিল, জনসভা লেগে থাকবে। আর সেই মিছিল, জনসভায় মানুষের ভিড় সংক্রমণ বাড়াতে পারে বহুগুণে। যার উদাহরণ হিসেবে গুজরাটের পঞ্চায়েত ভোট ও পশ্চিমবঙ্গ কলকাতা করপোরেশ নির্বাচনকে তুলে ধরেছেন এলাহাবাদের বিচারপতি শেখর যাদব।

অপরদিকে কলকাতায় দুজন বিদেশ ফেরত ওমিক্রন আক্রান্তর খবর স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। তার আগে দুবাই ফেরত আরও একজন শিশু ওমিক্রন শানাক্ত হয়েছে। যদিও শিশুটির বাবা-মায়ের করোনা রিপোর্ট নেভেটিভ ছিল। তারমধ্যে কলকাতায় সম্প্রতি হয়ে গেলো করপোরেশ ভোট। তার উপর ২০-৩১ ডিসেম্বর পশ্চিমবঙ্গে থাকছে না করোনার কোনও বিধি নিষেধ, এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সব মিলিয়ে পশ্চিমবঙ্গে ওমিক্রনে আক্রান্ত ৫, সন্দেহে আরও ২জন।

তারইমধ্যে বছর শেষ হলে ভারতের উত্তরপ্রদেশ, গোয়া এবং পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। ফলে সব মিলিয়ে উদ্বিগ্ন মোদি সরকারও। ফলে এদিন এলাহাবাদ হাইকোর্ট এমন মন্ত্যব্য করেছে। তবে এ পরিস্থিতিতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গে ২৭ ডিসেম্বর জরুরি বৈঠক হবে নির্বাচন কমিশনের। আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই ওমিক্রন পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসতে চলেছে দু'পক্ষ।

এ সম্পর্কিত আরও খবর