'অঞ্জলি লহ মোর': কলকাতায় নজরুল স্মরণ

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

'অঞ্জলি লহ মোর': কলকাতায় নজরুল স্মরণ

'অঞ্জলি লহ মোর': কলকাতায় নজরুল স্মরণ

গত ২৩জুন, রবিবার কলকাতার রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে আমাদের প্রাণের কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে কৃষ্ণপুর নজরুল চর্চা কেন্দ্র চমৎকার একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের নাম 'অঞ্জলি লহ মোর'। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের ৩০০ জন শিল্পী এই নজরুল-প্রণামে শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠান শুরু হয় ঠিক সকাল ৯টায়, শেষ হয় দুপুর ১টা। সমগ্র অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনা করেন ছায়ানট সভাপতি সোমঋতা মল্লিক। প্রভাতী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান এবং 'পুবের কলম' পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান। এছাড়াও উপস্থিত ছিলেন ভারতীয় বিদ্যাভবনের ডেপুটি ডিরেক্টর ড. সুজাতা ঘোষ এবং পাকড়াশি হারমোনিয়ামের কর্ণধার শ্রী শুভজিৎ পাকড়াশি।দলীয়ভাবে নজরুল সঙ্গীত পরিবেশন করেন গীতলেখা, গীতিলোক সেন্টার ফর পারফর্মিং আর্টস, গানের সাথী, চারুশীলে, স্বরলিপি সঙ্গীত কেন্দ্র (হাওড়া), সপ্তসুর - এর শিল্পীবৃন্দ।

বিজ্ঞাপন

কাজী নজরুল ইসলামের প্রিয় রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন
পুনশ্চ রবীন্দ্রানুসারী রবীন্দ্রসঙ্গীত শিক্ষাকেন্দ্র এবং কলাপী নিউটাউন - এর শিল্পীবৃন্দ। দলীয়ভাবে নজরুল কবিতা আবৃত্তি করেন উচ্চারণ, কাব্যাঙ্গন, শ্রুতিমন, ব্রততী পরম্পরা (বারাকপুর শাখা) - এর শিল্পীবৃন্দ। এককভাবে কাজী নজরুল ইসলামের কবিতা পাঠ করেন কল্লোল বসু, সুকন্যা রায়, দেবযানী বিশ্বাস, মিতালী ভট্টাচার্য্য, অপরাজিতা মল্লিক, শতানীক ভট্টাচার্য, সংঘমিত্রা ব্যানার্জী, অরণ্য স্পন্দন ভদ্র, মৌমিতা ঘোষ, ইন্দ্রাণী নাগ, ডাঃ সৌমিত্র নারায়ণ শূর, সোহালিয়া সিং, জয়িতা দত্ত এবং গোপা ভট্টাচার্য্য রায়।

একক নৃত্য পরিবেশনায় প্রিয়াঙ্কা কাশ্যপি এবং সায়নী দাস। দলীয় নৃত্য পরিবেশন করেন মুদ্রা ডান্স আকাদেমি, ঠাকুরপুকুর চিদানন্দ ড্যান্স একাডেমি, আঙ্গিকম ডান্স একাডেমী - এর শিল্পীবৃন্দ।

বিজ্ঞাপন

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন অমিতাভ নাথ এবং তানিয়া চ্যাটার্জ্জী। সমগ্র অনুষ্ঠান নজরুলপ্রেমীদের উদ্দেশ্যেই নিবেদিত বলেই জানান কৃষ্ণপুর নজরুল চর্চা কেন্দ্র - এর এবং ছায়ানট সভাপতি সোমঋতা মল্লিক। সকলের সহযোগিতায় এই অনুষ্ঠান সফল হয়। সমগ্র অনুষ্ঠানের বিশেষ সহযোগিতায় ছিল ভারতীয় বিদ্যাভবন, পাকড়াশি হারমোনিয়াম এবং রিয়েল প্লাস্ট।