করোনা বিধিনিষেধ চালু হল পশ্চিমবঙ্গে

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-31 16:10:01

গত চারদিনে পশ্চিমবঙ্গে চারগুণ বেড়েছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৪ হাজার ৬০০ জন, মৃত ৯ এবং ওমিক্রন আক্রান্ত ২০ জন।বেড়ে চলা সংক্রমণের লাগাম টানতে ফের করোনার কড়াবিধি নিষেধের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার।

সোমবার (৩ জানুয়ারি) থেকে পশ্চিমবঙ্গের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। সন্ধ্যা ৭টা পর চলবে না লোকাল ট্রেন। পাশপাশি বন্ধ থাকবে সুইমিং পুল, স্পা, বিউটি পার্লার, সেলুন এবং পর্যটনকেন্দ্রগুলো। এছাড়া আরও একগুচ্ছ বিধিনিষেধ রোববার (২ জানুয়ারি) জারি করেছে রাজ্য সরকার।

রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত গাড়ি চলাচল ও রাস্তায় যাতায়াত নিষিদ্ধ। শুধুমাত্র জরুরি পরিষেবায় ছাড় থাকছে। রাজ্যের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। প্রশাসনিক কাজ চলবে ৫০ শতাংশ কর্মী নিয়ে। সব সরকারি-বেসরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে। ওয়ার্ক ফ্রম হোম-এ প্রসেসে উৎসাহ দিতে হবে।

এছাড়া আগের করোনাকালে যা বহাল ছিল তাই থাকবে।

তবে উল্লেখযোগ্যভাবে, লন্ডনের সঙ্গে কলকাতায় প্লেনের সব ফ্লাইট বাতিল। এছাড়া যে কোনো দেশ থেকে কলকাতা আসতে হলে র‌্যাপিড টেস্ট অর্থাৎ আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। এবং সেই টেস্টের রিপোর্ট আগে থেকে করা হলে চলবে না। কলকাতা বিমানবন্দরে নামার পরই করতে হবে। যাত্রীদের টেস্টের দায়িত্ব নিতে হবে বিমান কোম্পানিগুলোকে। তারাই বিমানবন্দরে টেস্ট এবং যাত্রীদের এ বিষয়ে মধ্যস্থতা করবে।

এ সম্পর্কিত আরও খবর