পদ্ম সম্মান প্রত্যাখ্যান করলেন বাংলার দুই কিংবদন্তী

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-09-01 18:54:59

সামাজিক ক্ষেত্রে নানা অবদানের জন্য পদ্ম সম্মানে সম্মানিত করা হয়েছিল পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং বর্ষীয়ান শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়কে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় পদ্ম সম্মানের তালিকা প্রকাশ করে মোদি সরকার। সেই তালিকাতেই নাম ছিল বাংলার বিশিষ্টজনেদের সাথে তাদেরও। তবে মোদি সরকারের দেওয়া পদ্ম সম্মান প্রত্যাখ্যান করছেন দুজনেই।

বুদ্ধদেব ভট্টাচার্যের পারিবারিক সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেলে বুদ্ধদেবের বাড়িতে কেন্দ্রীয় সরকারের তরফে কেউ একজন ফোন করেছিলেন। তখন সম্মতি দেওয়া হয়। তবে বুদ্ধদেব বিষয়টি তখন জানতেন না। ঘুম থেকে ওঠার পর খবর শোনা মাত্র সম্মান প্রত্যাখ্যান করেছেন তিনি।

এদিন সন্ধ্যায় সম্মানের তালিকা সামনে আসার পর একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছিলো যে, বিজেপি সরকারের দেওয়া পদ্ম সম্মান কি গ্রহণ করবেন বাংলার কমিউনিস্ট মুখ্যমন্ত্রী? যে বিজেপি-র ‘বিপদ’ সম্পর্কে বারংবার রাজ্যকে অবহিত করেছেন বুদ্ধদেব, জীবনের উপান্তে এসে তিনি তাদের দেওয়া সম্মান নেবেন কি না, তা নিয়ে স্বাভাববিক ভাবেই কৌতূহল তৈরি হয়েছিল। কিন্তু বুদ্ধদেব নিজেই সেই জল্পনার অবসান ঘটিয়েছেন।

অপরদিকে সম্মান প্রত্যাখ্যান করেছেন শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। এদিন তাঁর কাছেও ফোন আসে এই সম্মান গ্রহণ করার জন্য, শিল্পী তখনই স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি এই সম্মান গ্রহণ করতে পারবেন না।

শিল্পী বলেছেন, এ বিষয়ে আমাকে দিল্লি থেকে ফোন করা হয়েছে। আমি বলেছি না আমি পারবনা এই সম্মান নিতে যেতে। কারণ আমার মন চাইছে না। আমি কি কাজ করেছি ওরা তা জানেই না। আমায় চেনেও না। সঙ্গীত জগতে সম্পর্কেও ওরা অবগত নয়। তাই কিছু না জেনেই কথা বলেছে, সেটাই খারাপ লেগেছে। একেবারে ঘোষণার শেষ পর্যায়ে এসে আমায় ফোন করছে, এতদিন পর মনে হল ওদের, আমি ঠিকমত দাঁড়াতে পারি না এখন, মঞ্চে গিয়ে কীভাবে গ্রহণ করব এই সম্মান?

প্রসঙ্গত, এর আগে হেমন্ত মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্য়ায়ও এই সম্মান প্রত্যাখ্যান করেছিলেন। তবে ২০২২ এর পদ্ম সম্মান গ্রহণ করবেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং শিল্পকলায় অবদানের জন্য পদ্ম সম্মান পাচ্ছেন ধ্রপদী সঙ্গীতশিল্পী উস্তাদ রশিদ খান।

এ সম্পর্কিত আরও খবর