কলকাতায় ট্রাফিক আইন ভাঙলেই এবার মোটা জরিমানা

, কলকাতা

অরিন্দম ভট্টাচার্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-09-01 18:57:07

কলকাতায় ট্রাফিক আইন ভাঙলেই এবার মোটা টাকা জরিমানা গুণতে হবে। বৃহস্পতিবার (২৭ জুলাই) থেকেই কলকাতা-সহ পশ্চিমবঙ্গে নতুন ট্রাফিক আইন কার্যকর করা হয়েছে। শহরে শুরু হয়েছে ধরপাকড়। আগে যা নিয়ম ছিল তার চেয়ে বর্তমানে ধার্য জরিমানার অঙ্কে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, হেলমেট ছাড়া রাস্তায় এবার বাইক নিয়ে বেরোলেই ১০০০ রুপি জরিমানা দিতে হবে। আগে হেলমেট ছাড়া বেরোলে ১০০ রুপি জরিমানা দিতে হতো। শুধু বাইকচালকই নন। আগে বিনা হেলমেটে বাইক চালকের পিছনে থাকা আরোহীকে ১০০ রুপি জরিমানা দিতে হতো। এখন সেই জরিমানার অঙ্কও বেড়ে হয়েছে ১ হাজার রুপি।

বাইকের পাশাপাশি চারচাকা গাড়ির ক্ষেত্রেও নতুন ট্রাফিক নিয়ম তৈরি হয়েছে। আগে গাড়িতে সিট বেল্ট না বাঁধলে ১০০ রুপি জরিমানা করা হতো। তবে এবার থেকে সিট বেল্ট ছাড়া গাড়িতে বসলেই জরিমানা বাবদ দিতে হবে ৫০০ রুপি। একইসঙ্গে শহরে গাড়ির গতি নিয়ন্ত্রণে না রাখলে চালকদের গুণতে হবে মোটা অঙ্কের জরিমানা।

আগে বেপরোয়া গতির গাড়িগুলিকে পুলিশ ধরলেই ১০০ রুপি জরিমানা করতো। এবার থেকে সেই জরিমানার অঙ্ক বেড়ে হয়েছে ৫০০০ রুপি। প্রসঙ্গত, শহরের প্রতিটা রাজপথে বিভিন্ন গাড়ি, কত স্পিড লিমিট রাখতে হবে তা লেখা থাকে। পাশাপাশি লাইসেন্স ছাড়া গাড়ি বের করলেও এখন থেকে ৫ হাজার রুপি জরিমানা গুণতে হবে। আগে এই জরিমানার অঙ্ক ছিল ১ হাজার রুপি।

এরই পাশাপাশি গাড়ির ক্ষেত্রে প্রয়োজনীয় নথি না থাকলেও এবার থেকে ২ হাজার রুপি জরিমানা গুণতে হবে। আগে এক্ষেত্রে জরিমানার অঙ্ক ছিল ৪০০ রুপি। এছাড়া শহরে প্রবেশের প্রয়োজনীয় পারমিট না থাকলে আগের চেয়ে এবার দ্বিগুণ হারে জরিমানা দিতে হবে। আগে পারমিটহীন গাড়িকে ৫ হাজার রুপি জরিমানা দিতে হতো। নতুন নিয়মে জরিমানার সেই অঙ্ক বেড়ে হয়েছে ১০ হাজার রুপি।

এ সম্পর্কিত আরও খবর