কলকাতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

, কলকাতা

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:33:54

কলকাতার শরৎ স্মৃতি সদনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ছায়ানট (কলকাতা) এবং লা কাসা দে লোস পলিগ্লোতাস যৌথ ভাবে আয়োজন করে 'মায়ের ভাষা' শীর্ষক এক মনোজ্ঞ অনুষ্ঠান। দীর্ঘ ১৫ বছর ধরে নজরুল চর্চায় নিয়োজিত ছায়ানট (কলকাতা) প্রতি বছর বাঙালির সাংস্কৃতিক জীবনের এই বিশেষ দিনটি অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে।

এবছর প্রথমবার লা কাসা দে লোস পলিগ্লোতাস - এর সাথে যৌথভাবে এই দিনটি উদযাপন করা হয়। ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক বার্তা২৪.কম'কে জানান, লা কাসা দে লোস পলিগ্লোতাস হল কলকাতায় অবস্থিত ভাষা চর্চা ও সাংস্কৃতিক কেন্দ্র। এর সঙ্গে যৌথ আয়োজন বাংলা ভাষা চর্চায় নতুন গতির সূচক।

অনুষ্ঠান পরিচালনা করেন সোমঋতা মল্লিক (ছায়ানট, কলকাতার সভাপতি) এবং পরিকল্পনায় ছিলেন শুভজিৎ রায় (প্রতিষ্ঠাতা, লা কাসা দে লোস পলিগ্লোতাস)। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তরুণ কুমার ঘটক (প্রাক্তন অধ্যাপক, স্প্যানিশ ভাষা, যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং অনুবাদক), ড. মৃন্ময় প্রামানিক (অধ্যাপক, তুলনামূলক ভারতীয় ভাষা ও সাহিত্য, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং লেখক), আন্তনীয় কোস্তা বোলুফের (পরিচালক, তাপাস্তে), সৌম্য কান্তি রায় (প্রধান সম্পাদক, এল কামিনো, ত্রিভাষিক পত্রিকা)। বিশেষ অতিথি চিত্রশিল্পী বাপ্পা ভৌমিক (কর্মরত শিল্পী, লালিতকালা) মঞ্চে এই বিশেষ দিনে তাঁর চিত্র কর্ম ফুটিয়ে তোলেন।

একুশের এই অনুষ্ঠানে প্রায় ১০০ জন শিল্পী সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন। শিশু শিল্পীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শৌভিক শাসমল।

এ সম্পর্কিত আরও খবর