প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহ'র প্রয়াণ

, কলকাতা

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:01:01

প্রয়াত নিম্নবর্গের ইতিহাস সাধনার অন্যতম পথিকৃৎ, প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহ। শুক্রবার শেষরাতে (২৮ এপ্রিল) অস্ট্রিয়ার ভিয়েনাতে নিজ বাসভবনে তাঁর জীবনবসান ঘটে। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। আগামী ২৩ মে তাঁর ১০০ বছরে পা দেওয়ার কথা ছিল। শতবর্ষ স্পর্শের অল্প কয়েকদিন আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন এই প্রখ্যাত ইতিহাসবিদ।

১৯২৩ সালের ২৩ মে বাংলাদেশের বরিশালের বাখরগঞ্জের সিদ্ধকাটি গ্রামে জন্ম গ্রহণ করেন রণজিৎ গুহ। কলকাতায় এসে গুহ কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত হন। সিপিআই-এর সক্রিয় সদস্য হিসেবে রাজনীতিতে যোগ দেন তিনি। গুহ প্রেসিডেন্সি কলেজের ইতিহাস বিভাগের ছাত্র ছিলেন। পরে ১৯৪৭ সালে ডিসেম্বরে প্যারিসে বিশ্ব ছাত্র সম্মেলনেও যোগ দেন। এর পর দলের প্রতিনিধি হিসেবে তিনি একে একে সাইবেরিয়া, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও চীন বিপ্লব নিজের চোখে খতিয়ে দেখেন।

১৯৫৬ সালে বিদেশ থেকে ফেরার পর হাঙ্গেরিতে সোভিয়েত অনুপ্রেবেশের বিরোধিতায় তিনি দল ছেড়ে দেন। ১৯৫৯ সালে এ দেশ ছাড়ার পরে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাসেক্স, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি অধ্যাপনা করেন। ভারত থেকে দূরে থাকলেও রণজিতের সংস্পর্শে অনুপ্রাণিত হয়ে দীপেশ চক্রবর্তী, পার্থ চট্টোপাধ্যায়, জ্ঞানেন্দ্র পাণ্ডে, শাহিদ আমিন, গৌতম ভদ্র, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক প্রমুখ নিম্নবর্গের ইতিহাস চর্চায় ব্রতী হয়েছিলেন। তিনি একাধিক বই লিখেছিলেন। ঔপনিবেশিক ভারতে কৃষক বিদ্রোহ নিয়ে তাঁর গ্রন্থে এ দেশের গণতান্ত্রিক বোধে কৃষকের ভূমিকা তুলে ধরেন রণজিৎ।

গত মার্চেই অস্ট্রিয়ায় গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন দীপেশ। বয়সের ভার থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত তিনি জ্ঞানচর্চা করে গিয়েছেন।

গুহ ভারতের কৃষক আন্দোলন নিয়ে সূদূরপ্রসারী কাজ করেছেন। তিনি নিম্নবর্গীয় ইতিহাস চর্চার ধারা গড়ে তোলেন এবং বেশ কিছু সমমনোভাবাপন্ন তরুণ ঐতিহাসিককে নিয়ে একটি শক্তিশালী ঐতিহাসিক গোষ্ঠী গড়ে তোলেন। এই নিম্নবর্গীয় ইতিহাস চর্চার প্রভাব পড়ে সারা পৃথিবীতে।ঐতিহাসিক গুহ পৃথিবীর নানা জায়গায় পড়িয়েছেন, নানা জায়গায় তাঁর ছাত্র ও অনুরাগীরা আছে। ঐতিহাসিক গুহর প্রয়াণে জ্ঞানচর্চার পৃথিবীতে অপূরণীয় ক্ষতি হল।

এ সম্পর্কিত আরও খবর