মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী আজ

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-30 20:38:57

আজ শুক্রবার (২৫ জানুয়ারি) বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দ সৃষ্টিকারী মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪তম জন্মবার্ষিকী। ১৮২৪ সালের আজকের এ দিনে তিনি যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

এদিকে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫তম জন্মবার্ষিকী দেশব্যাপী নানা আয়োজনে পালন করা হচ্ছে। কবির জন্মস্থান সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী চলছে 'মধুমেলা'। মেলা শেষ হবে শনিবার (২৬ জানুয়ারি)। ১৯৭৩ সাল থেকে কবির জন্মবার্ষিকী উপলক্ষে এ মধু মেলার আয়োজন করা হয়।

অন্যদিকে রাজধানী ঢাকাতেও নানা সাংস্কৃতিক সংগঠন দিনটি উপলক্ষে নানা কর্মসূচী গ্রহণ করেছে। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবির জীবন কাহিনী আলোচনার মাধ্যমে অমিত্রাক্ষর ছন্দ সৃষ্টিকারী মহাকবি মাইকেল মধুসূদন দত্তকে স্মরণ করবেন সাহিত্য প্রেমীরা।

মহা কবির শিক্ষা ও সাহিত্য জীবন সম্পর্কে জানা যায়, তিনি শৈশবে সাগরদাঁড়ির পাশে শেখপুরা গ্রামের মৌলভী খন্দকার মখমল সাহেবের কাছে বাংলা ও ফার্সি ভাষা শিক্ষা নেন। ইংরেজি, ল্যাটিন ও হিব্রু ভাষা শিক্ষার জন্য ১৮৩৩ সালে কবি পাড়ি জমান কলকাতায়। কলকাতা থাকার সময় কবি ১৮৩৭ সালে হিন্দু কলেজে ভর্তি হন। সেখানে থাকাকালে ১৮৪২ সালে ইংরেজিতে প্রবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ‘স্ত্রীশিক্ষা’ বিষয়ে প্রবন্ধ লিখে কলেজ থেকে স্বর্ণপদক লাভ করেন।

পরে ১৮৫২ সালে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের হাইস্কুল বিভাগে শিক্ষকতার চাকরি নেন। ১৮৫৪ সালে দৈনিক স্পেকটেটর পত্রিকায় সহ-সম্পাদক পদে নিযুক্ত হন। ওই বছরই বের হয় পুস্তিকা ‘দ্য অ্যালো সেক্সন অ্যান্ড দ্য হিন্দু’। ১৮৫৭ সালে আদালতে দোভাষী হিসেবে কাজ শুরু করেন। ১৮৫৮ সালে ‘শর্মিষ্ঠা নাটক’ লিখে বাংলা ভাষায় সাহিত্যচর্চা শুরু করেন ও নাট্যান্দোলনে জড়িয়ে পড়েন।

এরই ধারাবাহিকতায় ১৮৬০ সালে ‘পদ্মাবতী নাটক’ প্রকাশ হয় কবির। এর পর কবির প্রথম অমিত্রাক্ষর ছন্দে লেখা ‘তিলোত্তমা সম্ভব কাব্য’ প্রকাশ হয়। তার পর ১৮৬১ সালে জানুয়ারিতে ‘মেঘনাদবধ কাব্য’ প্রথম খণ্ড প্রকাশিত হয়।

পরবর্তীতে কবি হঠাৎ করে ইংল্যান্ডে গিয়ে ব্যারিস্টারিতে ভর্তি হন। সেখানে গিয়ে তিনি ১৮৬৩ সালে অর্থকষ্টে পড়েন। এ অবস্থায় পরিবারসহ প্যারিসের ভার্সাই নগরীতে চলে যান কবি। ১৮৬৭ সালে ছেলে-মেয়েকে ফ্রান্সে রেখে কলকাতা চলে আসেন। ১৮৭৩ সালের ২৯ জুন মারা যান এ মহাকবি।

এ সম্পর্কিত আরও খবর