মুক্তচিন্তাকে পিষে মারবেন না, মোদিকে খোলা চিঠি ৪৯ বিদ্বজ্জনের

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 03:23:19

সম্প্রতি ভারতজুড়ে ২৫৪ টি ধর্মীয় সংঘর্ষ এবং দলিত বা নিম্নবর্ণের ওপর ৮৪০টি নির্যাতনের ঘটনা ঘটেছে। মহামান্য প্রধানমন্ত্রী কী পদক্ষেপ নিয়েছেন?- এই শিরোনামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি দিয়েছেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের ৪৯ বিদ্বজ্জন।

চিঠিতে লেখা হয়েছে, শাসক দলের বিরোধিতা করা মানেই দেশদ্রোহিতা নয়। তাই শাসক দলের সমালোচনা করলেই তাঁকে দেশ বিরোধীর তকমা দেওয়ার চেষ্টা শেষ হয়। কেউ ভিন্নমত পোষণ করে সরকারের সমালোচনা করতেই পারে। সুস্থ গণতান্ত্রিক দেশে এটাই উচিত বলে চিঠিতে উল্লেখ করেছেন বিদ্বজ্জনেরা।

সমাজকর্মী ডাক্তার বিনায়ক সেন, আশিস নন্দী, ইতিহাসবিদ সুমিত সরকার, রামচন্দ্র গুহ, চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণ, মণিরত্নম, শ্যাম বেনেগাল, কেতন মেহতা, অপর্ণা সেন, অনুরাগ কাশ্যপ, সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভা মুদগল, কঙ্কনা সেনশর্মা, পরমব্রত চট্টোপাধ্যায়, কৌশিক সেন, ঋদ্ধি সেন, রুপম ইসলাম, অনুপম রায়ের মতো ৪৯ জন বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা খোলা চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে।

রাজ্যে রাজ্যে পিটিয়ে খুনের মতো মধ্যযুগীয় পাশবিক ঘটনা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। প্রধানমন্ত্রীকে খোলা চিঠিতে বিশিষ্টজনেরা লিখেছেন, সংখ্যালঘু ও দলিতদের উপর অত্যাচারের ঘটনা বারবার সামনে আসছে। সরকার বিরোধী সমালোচনা বা মন্তব্য করলেই দেশবিরোধী বলা উচিত নয়। নিজের দেশেই এক শ্রেণির মানুষ তীব্র উৎকণ্ঠা নিয়ে বাস করতে বাধ্য হচ্ছেন।

এ নিয়ে সংসদ ভবনে প্রধানমন্ত্রীর দুঃখপ্রকাশই যথেষ্ট নয় বলে মনে করছেন এই বিদ্বজ্জনেরা। দেশের আইনশৃঙ্খলার দ্রুত উন্নতি চেয়ে এবং পিটিয়ে খুনের মতো ঘটনায় জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক সাজার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেন বিদ্বজ্জনেরা।

বিনায়ক সেন, গায়ক অঞ্জন দত্ত, পরিচালক গৌতম ঘোষের সই সম্বলিত ওই চিঠিতে তাঁরা লিখেছেন, ‘দেশের বর্তমান পরিস্থিতিতে শান্তিকামী মানুষরা ভীত ও উদ্বিগ্ন। মানুষের গণতান্ত্রিক অধিকার, বাকস্বাধীনতা খর্ব করা হচ্ছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’র একটি রিপোর্টের কথা ওই চিঠিতে উল্লেখ করেছেন বিশিষ্টজনেরা। যে রিপোর্ট বলছে, কেবল মাত্র ২০১৬ সালেই দেশজুড়ে ৮৪০টির বেশি দলিতদের ওপর অত্যাচারের ঘটনা ঘটেছে। ২০১৮ সালের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ২৫৪টি ধর্মীয় বিদ্বেষের ঘটনা ঘটেছে। গণপিটুনিতে ওই সময়ের মধ্যেই অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা পাঁচশোর বেশি।

ইতিহাসবিদ সুমিত সরকার, রামচন্দ্র গুহরা চিঠিতে লেখেন, যে রাম ভগবান হিসেবে পুজিত হন, তাঁর নাম নিয়ে পিটিয়ে মারার মতো লজ্জাজনক ঘটনা ঘটছে। চিঠির শেষ দিকে বিদ্বজ্জনরা লেখেন, বিরোধী  সমালোচনা থেকে শিক্ষা নিয়েই শক্তিশালী রাষ্ট্র তৈরি হয়। মুক্তচিন্তাকে যেন পিষে ফেলা না হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই আবেদন রাখছি।  দেশের ৪৯ বিশিষ্টদের একত্রে এই খোলা চিঠি বুধবার প্রকাশ করে।

এ সম্পর্কিত আরও খবর