কলকাতার চিনার পার্কের সন্ধ্যা

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:44:26

কলকাতা থেকে: মহানগরের আকাশের নীলচে শরীরে শরতের ছোঁয়া। কিছুক্ষণ পর  লালাভ আলো ছড়িয়ে সন্ধ্যা নেমেছে। রাজারহাট-চিনার পার্কের মোড়ে বাহারী আলোয় ঝলমল করছে বিপনি বিতান ও এভিনিউ। এনপিজি হোটেল পেরিয়ে আসতেই টের পেলাম কলকাতার দিন ও রাত্রির সন্ধিক্ষণ।

চট্টগ্রাম থেকে সংক্ষিপ্ত উড়ালপথে রিজেন্টের বিমান কলকাতায় পৌঁছাতে পাড়ি দিয়েছে ঘোলাটে আকাশ। শিডিউলেও হেরফের হয়েছে। 'সময় ঠিক রাখতে পারছে না বাংলাদেশের বেসরকারি বিমান কোম্পানিগুলো'। প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করলেন কয়েকজন যাত্রী।

নিম্নচাপের কারণে কিছুটা মেঘলা ও গুমোট পরিবেশ। তবু যাত্রা সম্পন্ন হলো নির্বিঘ্নে। কলকাতার আকাশে মেঘের আভাস।

খানিক বিশ্রাম নিয়ে বাইরে এসেছি। আকাশের একদিক নীল তো আরেক দিক থমথমে। পশ্চিমাকাশে আবীরখেলায় শরতের বিখ্যাত দিগন্ত উঁকি দিচ্ছে বহুতলের ফাঁক গলে। নীল হারিয়ে কালো সিঁদুরে-মেঘের উদ্ভাস রাত নামলো কলকাতায়।

রাতের কলকাতা, ছবি: বার্তাটোয়েন্টিফোর. কম

 

আবহাওয়ার পূর্বাভাস বলছে পুরো সপ্তাহ জুড়েই থেমে থেমে চলবে মেঘ ও বৃষ্টির দোলাচল। কলকাতাতেও মাঝে মধ্যে হালকা বৃষ্টি হচ্ছে। এরই মাঝে বাতাসে পূজার আমেজ স্পষ্ট টের পাওয়া যাচ্ছে।

'বাঙালির প্রধান ধর্মীয় উৎসব দুর্গা পূজা। হিন্দু সম্প্রদায়ের মানুষ এ উৎসবের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করেন। মহালয়া থেকেই নানা আয়োজন শুরু হয়ে যায়', বললেন অসীম দাস। চিনার পার্কের মোড়ে তার ফোনের শো রুম। রিচার্জ করতে করতে কথা হলো তার সাথে।

অসীম বাবু বললেন, 'সারা ভারতবর্ষের বাঙালি পূজার ছুটিতে কলকাতা চলে আসেন। অভিবাসী বাঙালিরাও আসেন পৃথিবীর নানা দেশ থেকে। কলকাতার দুর্গা পূজা মানেই বিরাট উৎসব।'

চিনার পার্ক কলকাতার নতুন ও পুরনো অংশের সেতু বিশেষ। ভিআইপি রোড থেকে হলদিরামের মোড় দিয়ে এগুলেই চিনার পার্ক চৌরাস্তা। একদিকে নিউটাউন-সল্টলেকের পথ। আরেক দিকে জোড়া মন্দির। অন্যদিকে আটঘরা-রাজারহাট-হাড়োয়া-ভাঙ্গুর।

নামকরা চেইন শপ, ফুড আউটলেট গমগমে ভিড়। ভিড় নাকি আরও বাড়ছে পূজার ছুটিতে। কেনাকাটা, বেড়ানোতে মেতে উঠবে তাবৎ কলকাতা। মহানগরের কল্লোলিনী রূপ আস্তে আস্তে খুলতে থাকবে উৎসবে, আনন্দে, আয়োজনে।    

এ সম্পর্কিত আরও খবর