ব্লগার অনন্ত হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ ফের পেছাল

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-24 03:10:24

মুক্তমনা লেখক, গবেষক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ আবার পিছিয়েছে।

সোমবার (৮ নভেম্বর) নির্ধারিত দিনে কোনো সাক্ষী আদালতে হাজির না হওয়ায় বিচারক সাক্ষ্য গ্রহণের জন্য পরবর্তী দিন ধার্য করেছেন।

বাদীপক্ষের আইনজীবী প্যানেলের সদস্য মোহাম্মদ মনির উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বার্তা২৪.কম-কে জানান, সাক্ষী উপস্থিত না হওয়ায় বিচারক ২২ নভেম্বর পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন। এ মামলায় ২৯ জন সাক্ষীর মধ্যে ২১ জন সাক্ষ্য দিয়েছেন।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজার এলাকায় নিজ বাসার সামনে খুন হন অনন্ত বিজয় দাশ (৩২)। পেশায় ব্যাংকার অনন্ত লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামের বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। হত্যাকাণ্ডের পর অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট মহানগর পুলিশের বিমানবন্দর থানায় অজ্ঞাতনামা চারজনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

এজাহারে বলা হয়, বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে ‘উগ্র ধর্মান্ধ গোষ্ঠী’ পরিকল্পিতভাবে হত্যা করেছে। পরবর্তীতে মামলাটি পুলিশ থেকে সিআইডিতে স্থানান্তরিত হয়। দীর্ঘ তদন্ত শেষে ২০১৭ সালের ৯ মে সম্পূরক অভিযোগপত্র আদালতে জমা দেন সিআইডির পরিদর্শক আরমান আলী। এতে ৬ জনকে অভিযুক্ত ও ৪ জনকে অব্যাহতির সুপারিশ করা হয়।

অভিযুক্তরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন, খালপাড়ের তালবাড়ি এলাকার ফয়সাল আহমদ, সুনামগঞ্জের তাহিরপুরের মামুনুর রশীদ, কানাইঘাটের পূর্ব ফালজুর গ্রামের মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী, একই গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ ও সিলেট নগরের রিকাবীবাজার এলাকার সাফিউর রহমান ফারাবী।

আসামিদের মধ্যে ফারাবী ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি। আসামিদের মধ্যে মান্নান রাহী আদালতে দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। ২০১৭ সালের ২ নভেম্বর মান্নান হঠাৎ অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আসামিদের মধ্যে আবুল হোসেন, ফয়সাল আহমদ ও মামুনুর রশীদ পলাতক।

এ সম্পর্কিত আরও খবর