রায়হান হত্যা: আশেক এলাহীর জামিন নামঞ্জুর

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-26 15:19:08

সিলেটে পুলিশ হেফাজতে যুবক রায়হান আহমদ হত্যা মামলার আসামি এএসআই আশেক এলাহীর জামিন আবেদন ফের নামঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে শুনানি শেষে তার জামিন আবেদন নামঞ্জুর করেন সিলেট মহানগর দায়রা জজ আদালতের হাকিম মো. আবদুর রহিম।

দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বাদিপক্ষের আইনজীবী ব্যারিস্টার এম এ ফজল চৌধুরী। তিনি বার্তা২৪.কম-কে জানান, পলাতক আসামি নোমানের মালামাল ক্রোকের বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ না হওয়ায় আজ (সোমবার) শুনানি হয়নি। পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে।

এর আগে গত বছরের ১৫ সেপ্টেম্বর আশেক এলাহীর পক্ষে আদালতে জামিন আবেদন করেছিলেন তার আইনজীবী। সেদিনও জামিন আবেদন নামঞ্জুর করেন আদালত।

জানা যায়, গত ২২ ডিসেম্বর আলোচিত এ হত্যা মামলায় পলাতক আসামি নোমানের অনুপস্থিতিতে বিচার শুরুর বিষয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দেন সিলেটের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিরুল ইসলাম। এর আগে গত বছরের ৩০ সেপ্টেম্বর সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর আদালতের বিচারক আবুল মোমেন মামলার চার্জশিট গ্রহণ করে নোমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

প্রসঙ্গত, গত বছরের ১০ অক্টোবর মাঝরাতে সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে তুলে নিয়ে নগরের আখালিয়া এলাকার বাসিন্দা যুবক রায়হান আহমদকে (৩৪) নির্যাতন করা হয়। নির্যাতনে অসুস্থ হয়ে পড়লে পরদিন ১১ অক্টোবর ভোরে তাকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তার মৃত্যু হয়। এ ঘটনায় পুলিশ হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে সিলেটের কোতোয়ালি মডেল থানায় মামলা করেন রায়হানের স্ত্রী। পরে মহানগর পুলিশের গঠন করা একটি তদন্ত কমিটি রায়হানকে নির্যাতনের সত্যতা পায়। এ ঘটনায় ১২ অক্টোবর ফাঁড়ি ইনচার্জের দায়িত্বে থাকা এসআই আকবর হোসেন ভূঁইয়াসহ চারজনকে সাময়িক বরখাস্ত ও তিনজনকে প্রত্যাহার করা হয়।

আদালত সূত্রে জানা যায়, গত বছরের ৫ মে আলোচিত এ মামলার অভিযোগপত্র আদালতে জমা দেয় মামলার তদন্তকারী সংস্থা পিবিআই। অভিযোগপত্রে বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জের দায়িত্বে থাকা এসআই (সাময়িক বরখাস্ত) আকবর হোসেন ভূঁইয়াকে প্রধান অভিযুক্ত করা হয়। অন্য অভিযুক্তরা হলেন এএসআই আশেক এলাহী, কনস্টেবল মো. হারুন অর রশিদ, টিটু চন্দ্র দাস, ফাঁড়ির সেকেন্ড-ইন-কমান্ড এসআই মো. হাসান উদ্দিন ও এসআই আকবরের আত্মীয় কোম্পানীগঞ্জ উপজেলার সংবাদকর্মী আবদুল্লাহ আল নোমান। ছয় আসামির মধ্যে নোমান ছাড়া সবাই কারাগারে রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর