ঋণ মঞ্জুরে ঘুষ আদায়, ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী | 2023-08-30 05:33:27

নোয়াখালীর বেগমগঞ্জে কৃষি ব্যাংকের ঋণ মঞ্জুর করতে ঘুষ আদায়ের দায়ে এক ব্যাংক কর্মকর্তাকে পৃথক ধারায় ৩০ মাসের এবং ঘুষ লেনদেনে সহযোগিতার দায়ে ব্যাংকের বরখাস্তকৃত সিকিউরিটি গার্ডকে এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ব্যাংকের ফিল্ড কর্মকর্তাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত মো. হাফিজ উল্যাহ বেগমগঞ্জ উপজেলার কৃষি ব্যাংক কাদিরপুর শাখার ফিল্ড অফিসার (বরখাস্তকৃত) এবং সে সদর উপজেলার উত্তর ফকিরপুর গ্রামের মৃত রহমত আলীর ছেলে ও একই ব্যাংকের বরখাস্তকৃত সিকিউরিটি গার্ড বেগমগঞ্জ উপজেলার খানপুর গ্রামের মৃত ছিদ্দিক উল্যার ছেলে মো. আহছান উল্যা।

বুধবার (১ জুন) দুপুর ২টার দিকে নোয়াখালী জেলা স্পেশাল জজ আদালতের বিচারক এ এন এম মোরশেদ খান এ রায় প্রদান করেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্রে জানায়, ২০১৮ সালে মো.হাফিজ উল্যাহ বেগমগঞ্জ উপজেলার কৃষি ব্যাংক কাদিরপুর শাখার ফিল্ড অফিসার হিসেবে কর্মরত থাকাকালীন কৃষি ঋণ প্রার্থী মাহফুজুর রহমান তারেকের কাছ থেকে ৮০ হাজার টাকা কৃষি ঋণ মঞ্জুর করতে ৮ হাজার টাকা ঘুষ দাবি করেন। তারেক ব্যাংক অফিসারকৃত চাওয়া ঘুষের ৮ হাজার টাকা দুদক সজেকা নোয়াখালী কর্তৃপক্ষ বরাবর দাখিলক্রমে ইনভেন্টরি করে দুদক সজেকা নোয়াখালী কর্তৃপক্ষের তত্ত্বাবধানে আসামি হাফিজ উল্যাকে দেওয়া হয়। যা দুদক কর্তৃপক্ষ তাৎক্ষণিক হাতে নাতে ধৃত করে। ব্যাংকের সিকিউরিটি গার্ড মো. আহছান উল্যাহ ঘুষের টাকা লেনদেনে সহযোগিতা করে। পরে মামলাটি তদন্ত করে দুদক সজেকা নোয়াখালীর তৎকালীন উপপরিচালক তালেবুর রহমান তদন্ত শেষে আসামিদের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের একাধিক ধারায় অভিযোগপত্র দাখিল করেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা দুদকের পিপি অ্যাডভোকেট আবুল কাশেম বলেন, দুপুর ২টার দিকে মামলার শুনানি শেষে বিচারক রায় দেওয়ার সময় মামলার দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন।

দুদকের পিপি আরও জানায়, দুটি ধারায় ব্যাংকের বরখাস্তকৃত ফিল্ড অফিসারকে ৩০ মাসের এবং ঘুষ লেনদেনে সহযোগিতার অপরাধে ব্যাংকের বরখাস্তকৃত সিকিউরিটি গার্ড আহছান উল্যাহকে দুটি ধারায় এক বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর