জামায়াত নেতা আজাহারসহ ১৪৯ জনের বিরুদ্ধে চার্জগঠন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-21 16:00:19

রমনা থানার নাশকতার মামলায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১৪৯ দলটির নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত।

মঙ্গলবার (২১ নভেম্বর) ঢাকার চতুর্থ অতিরিক্ত মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠনের এ আদেশ দেন।

চার্জগঠন হওয়া এ মামলার উল্লেখযোগ্য অপর আসামিদের মধ্যে রয়েছেন- জামায়াতে ইসলামীর বর্তমান আমির মোহাম্মাদ শফিকুর রহমান ও মো. রফিকুল ইসলাম খান।

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এটিএম আজহারুল ইসলাম। তাই নিরাপত্তাজনিত কারণে তাকে দীর্ঘদিন সিএমএম আদালতে না আনায় এ মামলার বিচার ঝুলে ছিল। চার্জগঠনের মধ্য দিয়ে মামলার বিচার শুরু হলো।

২০১১ সালের ১৯ সেপ্টেম্বর কাকরাইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মো. মতিউর রহমান জামায়াত-শিবিরের ১৩০ নেতা কর্মীকে আসামি করে এ মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর বিকেলে আসামি এটিএম আজহারের নেতৃত্বে প্রায় তিন হাজার নেতাকর্মী জঙ্গি মিছিলসহ লাঠিসোঠা নিয়ে শান্তিনগর থেকে রাজমনি ক্রসিংয়ের দিকে আসার সময় কাকরাইল সুপার মার্কেটের সামনে পুলিশের ওপর আক্রমণ করে এবং রাস্তায় চলাচলরত গাড়ি ভাঙচুর করে।

২০১২ সালের ২২ আগস্ট এটিএম আজহারুল ইসলাম মগবাজারের বাসা থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার হন। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর