বরখাস্তই থাকছেন মেয়র জাহাঙ্গীর

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-23 12:36:54

আদালত অবমাননার মামলায় সাজা ভোগ করা দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। পাশাপাশি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে।

জাহাঙ্গীরের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের জানিয়েছেন, এ আদেশের ফলে দিনাজপুর পৌরসভার মেয়রের দায়িত্বে আপাতত বাসা হচ্ছে না জাহাঙ্গীরের।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর জাহাঙ্গীরের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহসাংগঠনিক সম্পাদক।

আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে বিরূপ মন্তব্যের কারণে গত ১২ অক্টোবর তাকে এক মাসের কারাদণ্ড দেন আপিল বিভাগ। একই সঙ্গে এক লাখ টাকা জরিমানাও করা হয়। এ টাকা পরিশোধ না করলে আরও সাতদিন কারাভোগ করার কথা বলা হয় আদেশে।

এ আদেশের পর গত ১৮ অক্টোবর দিনাজপুর মূখ্য বিচারিক হাকিম জুলফিকারউল্ল্যাহর আদালতে আত্মসমর্পণ করেন জাহাঙ্গীর।

সেদিন বিচারক তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। এক মাস কারাভোগের পর গত ১৬ নভেম্বর দুপুরে জাহাঙ্গীর কারামুক্ত হন। এর মধ্যে জরিমানার টাকাও পরিশোধ করেন। তবে কারামুক্তির আগেই গত ৩১ অক্টোবর দিনাজপুর পৌরসভার মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। পরে এ প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর।

শুনানির পর ২১ নভেম্বর রুলসহ আদেশ দেন উচ্চ আদালত। অন্তবর্তী আদেশে সাময়িক বরখাস্তের আদেশ এক মাসের জন্য স্থগিত করা হয়। আর মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেওয়ার আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। আগামী ৩ ডিসেম্বর রুল শুনানির তারিখ রাখা হয়। এর মধ্যে হাইকোর্টের আদেশ স্থগিত করতে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ, যা শুনানির পর স্থগিতাদেশ দিলেন সর্বোচ্চ আদালত।

এ সম্পর্কিত আরও খবর