স্বর্ণ চোরাচালান মামলায় ৫ জনের যাবজ্জীবন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2024-03-13 13:27:07

মানিকগঞ্জে ৪৩ কেজি ৭ গ্রাম স্বর্ণ চোরাচালান মামলায় পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৩ মার্চ) দুপুরে মানিকগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জয়শ্রী সমদ্দার আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডিতরা হলেন, সাতক্ষীরার কলারোয়ার লোহাকুড়া এলাকার মৃত রুহুল আমিনের ছেলে ইয়াহইয়া আমিন, যশোরের ঝিকারগাছার সংকরপুর এলাকার শেখ মোজাম্মেল হকের ছেলে শেখ আমিনুর রহমান, একই এলাকার মৃত মোজাম্মেল হকের ছেলে শেখ জাহিদুল ইসলাম, মুন্সিগঞ্জের লৌহজংয়ের নাগেরহাট এলাকার আব্দুর রহমান বেপারীর ছেলে মনিরুজ্জামান রনি এবং রাজধানী ঢাকার এলিফ্যান্ট রোডের আহম্মদ উল্লাহর ছেলে জহিরুল ইসলাম তারেক।

এজাহার সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৪ অক্টোবর দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ সদর উপজেলার তরা এলাকায় বেনাপোলগামী একটি যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে ৪৩ কেজি ৭ গ্রাম স্বর্ণেরবার উদ্ধারসহ ইয়াহইয়া আমিন, শেখ আমিনুর রহমান, শেখ জাহিদুল ইসলাম, মনিরুজ্জামান রনি ও জহিরুল ইসলাম তারেককে আটক করে র‌্যাব-২।

এঘটনায় ৫ অক্টোবর মানিকগঞ্জ সদর থানায় র‌্যাবের পক্ষ থেকে সাব-ইন্সপেক্টর (এসআই) কামাল বিশেষ আইনে মামলা করেন। এরপর ২০১৯ সালের ১২ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি আদালতের বিচারক আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকার্য শুরু করেন। মামলাটিতে মোট ১৫ জন ব্যক্তি আদালতে হাজির হয়ে রাষ্ট্রপক্ষে তাদের স্ব স্ব সাক্ষ্য দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্তি পিপি মথুরনাথ সরকার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে আসামি পক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম বাদশা ও মো. লুৎফর রহমান উচ্চ আদালতে আপিলের কথা জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর