আনার হত্যাকাণ্ড: তিন আসামির জবানবন্দি প্রত্যাহার

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-04 15:07:38

রিমান্ডে নিয়ে নির্যাতন করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি করানোর অভিযোগ এনে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম ওরফে আনার হত্যা মামলায় ৩ আসামি তা প্রত্যাহার করে নিয়েছেন।

তারা হলেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবু, শিমুল ভুইঁয়া ওরফে শিহাব ওরফে ফজল মোহাম্মদ ভুইঁয়া ওরফে আমানুল্যাহ সাঈদ ও তানভীর ভুইঁয়া।

এদিকে কারাগারে ২৪ ঘণ্টা লকাপের মধ্যে রাখা ও কোন আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে না দেয়া এবং মোবাইল ফোনেও কারও সাথে যোগাযোগ করত দিচ্ছে না মর্মে আসামি কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবু আদালতে অভিযোগ করেছেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) এ মামলায় প্রতিবেদন দাখিলের তারিখ ধার্য থাকলেও পুলিশ প্রতিবেদন দাখিল না করায় আদালত আগামী ৮ আগষ্ট প্রতিবেদন দাখিলের নতুন তারিখ ঠিক করেছেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর এহসানুল হক সমাজীসহ কয়েকজন আইনজীবী আসামিদের পক্ষে শুনানি করেন। শুনানিতে আসামির রিমান্ডে নির্যাতন করে আসামিদের কাছ থেকে স্বীকারোক্তি করানোর অভিযোগ তুলে তা প্রত্যাহারে আবেদন করেন আইনজীবীরা। একই সঙ্গে নির্যাতনের কারণে আসামিরা অসুস্থ মর্মে চিকিংসার আবেদন করিলে আদালত কারাবিধি অনুযায়ী কারাকর্তৃপক্ষকে চিকিংসার নির্দেশ দেন।

শুনানির সময় আইনজীবীদের পাশাপাশি আসামি গ্যাস বাবু ও শিমূল ভুইয়া বক্তব্য রাখেন। বক্তব্যে গ্যাস বাবু বলেন, রিমান্ডে নির্যাতন করে তাকে দিয়ে স্বীকারোক্তি করানো হয়েছে। কারাগারে ২৪ ঘণ্টা তাকে লকাপের মধ্যে রাখা হয়। সকল বন্দিদের আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে দেয়া হলেও তাকে দেখা করতে দেয়া হয় না এবং কারাগারে বন্দিদের আত্মীয়-স্বজনের সঙ্গে সপ্তাহে একদিন মোবাইল ফোনে কথা বলতে দেখা হলেও তা তাকে দেয়া হচ্ছেনা। তিনি অসুস্থ হলেও কোন চিকিৎসার ব্যবস্থা নিচ্ছে না। তাকে সকল অধিকার থেকে বঞ্চিত করছেন কারাকর্তৃপক্ষ।

অপর আসামি শিমুল রিমান্ডে তাকে নির্যাতন করে স্বীকারোক্তি করানো এবং নির্যাতনে তার বাম পা ফ্র্যাকচার করার অভিযোগ তুলে চিকিৎসা করা হচ্ছে না মর্মে অভিযোগ তুলেন।

শুনানির পর ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাবুবুর রহমান স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদনগুলো নথিভুক্ত রাখার নির্দেশ দেন। একই সাথে চিকিৎসার বিষয়ে কারাবিধি অনুযায়ী কারাকর্তৃপক্ষকে চিকিৎসার নির্দেশ দেন।

মামলাটিতে গ্রেফতার আসামি ফয়সাল আলী সাহাজী, আসামি মোস্তাফিজুর রহমান ফকির, শিলাস্তা রহমান, ঝিনাইদাহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু কারাগারে রয়েছেন।

গত ১২ মে সন্ধ্যায় আনোয়ারুল আজিমের মেয়ে মুমতারিন ফেরদৌস শেরেবাংলা নগর থানায় তার বাবাকে অপহরণের অভিযোগে এই মামলাটি দায়ের করেন। 

এ সম্পর্কিত আরও খবর