কর কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-04 16:53:35

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিলেটের কর কমিশনার মোহাম্মদ এনামুল হকের ৯ তলা ভবন, ৬টি ফ্ল্যাট ও ৭১ শতাংশ স্থাবর সম্পদ ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (০৪ জুন) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

ক্রোক হওয়া সম্পত্তির মধ্যে ঢাকা ও গাজীপুরে ৭১ শতাংশ জমি এবং ঢাকার গুলশানে ৩ কাঠা জামির উপর নয়তলা ভবন, ঢাকার মোহাম্মাদপুর ৪টি, গুলশানে ১টি এবং বাড্ডায় একটি করে ফ্ল্যাট।

দুদকের পক্ষে মামলার তদন্ত কর্মকর্তা উপপরিচালক ফারজানা ইয়াসমিন আদালতে এ আবেদন করেন।

আইনজীবী প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল দুদকের পক্ষে শুনানি করেন।

ক্রোকের আবেদনে বলা হয়, আসামি মোহাম্মদ এনামুল হক, কমিশনার, বাপামস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট কর্তৃক ৯ কোটি ৭৬ লাখ ৯৭ হাজার ১০৭ টাকার আত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অপরাধে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭/১১ ধারায় মামলা দায়ের করা হয়।

তদন্তকালে জানা যায় যে, আসামি তার মালিকানাধীন ও স্বার্থ সংশ্লিষ্ট স্থাবর সম্পতি হস্তান্তরের চেষ্টা করছেন, যা করতে পারলে অত্র মামলার ধারাবাহিকতায় বিজ্ঞ আদালতে চার্জশীট দাখিল, বিজ্ঞ আদালত কর্তৃক বিচার শেষে সাজার অংশ হিসেবে অপরাধলব্ধ আয় হতে অর্জিত সম্পত্তি সরকারের অনুকূলে বাজেয়াপ্তকরণসহ সকল উদ্দেশ্যই বার্থ হবে।

তাই, অত্র মামলার তদন্ত সম্পন্ন করে আদালতে চার্জশীট দাখিলের পর বিজ্ঞ আদালত কর্তৃক বিচার শেষে সরকারের অনুকূলে সম্পত্তি বাজেয়াপ্তের সুবিধার্থে তথা সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচার প্রতিষ্ঠার স্বার্থে নিম্নে বর্ণিত স্থাবর সম্পত্তিসমূহ ক্রোক করা একান্ত প্রয়োজন।

এনামুল হকের বিরুদ্ধে ২০২৩ সালের ৩১ জুলাই দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে মামলাটি করেন।

এ সম্পর্কিত আরও খবর