আওয়ামী লীগের আমিন সভাপতি, বিএনপির খোকন সম্পাদক

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:48:11

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সরকার সম‌র্থিত সাদা দ‌লের সভাপ‌তি প্রা‌র্থী এম আ‌মিন উদ্দিন এবং বিএনপি সমর্থিত নীল প্যা‌নে‌লের সম্পাদক প‌দের প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন জয়ী হয়েছেন।

এম আমিন উ‌দ্দিন পেয়েছেন ৩২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট। 

মাহবুব উ‌দ্দিন খোকন পেয়েছেন ৩০৫৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট।

দুপুর ১২ টার দিকে সুপ্রিম কোর্ট বার ভবনের হল রুমে এ ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান।

সহ সভাপতি পদে বিজয়ী হয়েছেন বিএনপির আব্দুল বাতেন (২৮৫৬ ভোট) ও আওয়ামী লীগের মোঃ জসিম উদ্দিন (২৮৪৯ ভোট)।

কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন বিএনপির মোঃ ইমাম উদ্দিন (২৯৪৭ ভোট)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মোঃ সৈয়দ আলম টিপু পেয়েছেন ২৮৩০ ভোট।

সহ সম্পাদক পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের কাজী শামছুল হাসান শুভ (২৭২৯ ভোট) এবং বিএনপির শরিফ ইউ আহমেদ (২৭২২ ভোট)।

সদস্য প্রার্থীদের ফলাফল জুমার নামাজের পর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

এর আগে বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের দুই দিনব্যাপী নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। দ্বিতীয় দিনে ৩১৬৫ এতজন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বুধবার প্রথম দিনে ভোট দেন সুপ্রিম কোর্টের ২৯৭০জন আইনজীবী। দুই দিনে মোট ৬১৩৫জন আইনজীবী তাদের ভোট দিয়েছেন বলে জানান আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।

প্রতি বছর সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। এবারের নির্বাচনে পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করেছে সরকার সমর্থিত সাদা প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দু’জন এবং সদস্য পদের জন্য একজনসহ মোট ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এ এম আমিন উদ্দিন) ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে সাদা প্যানেল থেকে ১৪ জনের পূর্ণাঙ্গ প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে।

অপরদিকে বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আব্দুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে টানা ছয়বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে নীল প্যানেলে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ ওয়াই মশিউজ্জামান। তার নেতৃত্বে একটি সাব-কমিটি দায়িত্ব পালন করছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার দিন ধার্য ছিল।

এ সম্পর্কিত আরও খবর