হলি আর্টিজান মামলায় দশজনের সাক্ষ্যগ্রহণ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 02:25:36

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় সস্ত্রাসী হামলা মামলায় আরও দশজনের সাক্ষ্যগ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।

সাক্ষীরা হলেন- ইউনাইটেড হাসপাতালের চিকিৎসক ডা. মাসুমবিল্লাহ, ডা. আমিনুল হাসান, ডা. এরসাদুল্লাহ, ডা. একেএম আব্দুল্লাহ মাসুদ, সিআইডির ফরেনসিক বিভাগের এসপি আবু তাহের ফারুকী, অতিরিক্ত এসপি মো. সাত্তার আলী, পুলিশ পরিদর্শক মো. জামাল উদ্দিন ও শেখ নজরুল ইসলাম, সিআইডির ডিএনএ বিভাগের সহকারী এনালাইসিস নুসরাত ইয়াসমিন ও সাইবার ফরেনসিক বিভাগের পুলিশ পরিদর্শক মাসুদ সিদ্দিকী।

মঙ্গলবার (২০ আগস্ট) ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন তারা। ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালত সাক্ষ্য রেকর্ড করে আগামী ২৭ আগস্ট পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করেছেন।

এ নিয়ে এই মামলায় ৯৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হলো।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়।

এর আগে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন।

পরদিন সকালে যৌথ বাহিনী কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়।

২০১৬ সালের ৪ জুলাই নিহত পাঁচ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়।

ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন।

মামলায় কারাগারে থাকা ছয় আসামি হলেন- রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ ও মামুনুর রশীদ। এদিকে আসামি শরিফুল ইসলাম পলাতক আছেন।

আরও পড়ুন: হলি আর্টিজান মামলায় তিন পুলিশ সদস্যের সাক্ষ্যগ্রহণ

এ সম্পর্কিত আরও খবর