জামিন পেলেন ব্যারিস্টার কায়সার কামাল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:53:14

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ব্যারিস্টার কায়সার কামালকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বুধবার (১৮ ডিসেম্বর) বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি মো. বদরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ জামিন দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

পরে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, এ মামলার বাদী ব্যারিস্টার আতিকুর রহমান এবং আসামি ব্যারিস্টার কায়সার কামাল। এটা দুইজন আইনজীবীর মধ্যকার ব্যাপার। দুইজন ইংলিশ বারের সদস্য এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য। সুতরাং তাদের মধ্যে এই ভুল-বোঝাবুঝির অবসান হওয়ার দরকার। বাদীর অভিযোগ নিরসন করার জন্য সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীরা এ ব্যাপারে ভূমিকা রাখবেন। আদালত বলেছেন-ব্যারিস্টার কায়সার কামাল কারাগার থেকে অঙ্গীকার দিবেন যতই তাদের পূর্বে ভালো বন্ধুত্ব থাকুক, পারিবারিক সম্পর্ক থাকুক না কেন (ব্যারিস্টার আতিকের) পরিবারের কোনো বিষয়ের মধ্যে কায়সার কামাল আর কোনো রকম হস্তক্ষেপ করবেন না। এটা জেল সুপারের মাধ্যমে সিএমএম আদালতে দিবেন। আমরাও কায়সার কামালের পক্ষে এই অঙ্গীকারনামা দিয়েছি।

পরে আদালত তাকে ছয় মাসের জামিন দিয়েছেন।

গত ৪ ডিসেম্বর নিজ চেম্বারের জুনিয়র আইনজীবী ব্যারিস্টার আতিকুর রহমানের অভিযোগের প্রেক্ষিতে রাতে কলাবাগান থানা ‍পুলিশ কায়সার কামালকে আটক করে। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০ ধারায় একটি মামলা দায়ের করেন আতিকুর।

মামলায় অভিযোগ করা হয়, আতিকুর রহমানের অনুমতি ছাড়া তার স্ত্রীর সঙ্গে যোগাযোগ, গাড়িতে ঘোরাঘুরি করার ফলে তার সংসারজীবনে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ওই মামলায় তিনদিনের রিমান্ড আবেদন না মঞ্জুর করে আদালত কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

আরও পড়ুন: বিএনপি নেতা কামালকে কারাগারে পাঠানোর নির্দেশ

এ সম্পর্কিত আরও খবর