প্রাকৃতিক নাইট ক্রিমে সুরক্ষিত ত্বক

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 22:46:10

‘ত্বকের যত্ন নেওয়া মানেই দিনের বেলায় ত্বকের পরিচর্যা করা’ বেশ দীর্ঘ একটা সময় পর্যন্ত এর মাঝেই আবদ্ধ ছিল সকলের ধারণা।

কিন্তু সময়ের সাথে সাথে ব্যপ্তি পেয়েছে সেই ধারণায়। দিনের বেলায় ত্বকের যে কোন ধরণের পরিচর্যার সমপরিমাণ উপকার পাওয়া সম্ভব হয়, রাতে ত্বকের পরিচর্যায়।

রাতে ত্বকের পরিচর্যা বলতে বিভিন্ন ধরণের ফেসপ্যাক মুখে মাখিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা বোঝায় না। রাতে ঘুমানোর আগে ত্বকের জন্য উপকারি নাইট ক্রিম ব্যবহার করাই মূলত রাতের বেলায় ত্বকের জন্য পারফেক্ট পরিচর্যা। এতে রাতভর ত্বক থাকে সুরক্ষিত, ত্বক পায় তার প্রয়োজনীয় পুষ্টি ও আর্দ্রতা।

নাইট ক্রিম ব্যবহার করার চল এসেছে কিছুদিন হলো মাত্র। সাধারণত বিভিন্ন নামকরা ব্র্যান্ডের দামি নাইট ক্রিম ব্যবহার করেন সকলে। যতই সুপরিচিত ব্র্যান্ডের নাইট ক্রিম হোক না কেন, এতে কেমিক্যাল থাকবেই। তাই এই সকল নাইট ক্রিমের বদলে নিজেই বাসাতে তৈরি করে নিন ঘরোয়া ও প্রাকৃতিক নাইট ক্রিম। যা নির্দ্বিধায় ব্যবহার করতে পারবেন প্রতি রাতে।

আরো পড়ুন: চোখের পাপড়ি ও আইভ্রু ঘন করতে ক্যাস্টর অয়েল

গ্লিসারিন নাইট ক্রিম

এই নাইট ক্রিমটি তৈরিতে প্রয়োজন হবে- এক টেবিল চামচ গ্লিসারিন, দুই টেবিল চামচ গোলাপজল, এক টেবিল চামচ আমন্ড অয়েল ও এক টেবিল চামচ নারিকেল তেল।

প্রথমে আমন্ড অয়েল, নারিকেল তেল একসাথে মিশিয়ে গরম করে নিতে হবে। তেলে বলক আসলে নামিয়ে এরে গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা হলে এয়ার টাইট কন্টেইনারে সংরক্ষণ করতে পারবেন।

অ্যালোভেরা নাইট ক্রিম

অ্যালোভেরার নাইট ক্রিম তৈরিতে প্রয়োজন হবে মাত্র তিনটি উপাদানের। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ ল্যাভেন্ডার অয়েল ও এক চা চামচ গোলাপজল।

প্রথমেই অ্যালোভেরার পাতা থেকে জেল ছেঁচে নিতে হবে। এতে ল্যাভেন্ডার অয়েল ও গোলাপজল মিশিয়ে নিতে হবে। এয়ার টাইট কন্টেইনারে সংরক্ষণ করে নিয়মিত ব্যবহার করতে হবে এই নাইট ক্রিমটি।

অলিভ অয়েল নাইট ক্রিম

অলিভ অয়েল নাইট ক্রিম তৈরিতে লাগবে- আধা কাপ অলিভ অয়েল, দুই চা চামচ নারিকেল তেল, দুই ক্যাপসুল ভিটামিন-ই অয়েল ও এক চা চামচ মধু।

একটি সসপ্যানে অলিভ অয়েল, নারিকেল তেল ও মধু মিশিয়ে মৃদ্যু আঁচে গরম করতে হবে। এতে ভিটামিন-ই ক্যাপসুলের অয়েল দিয়ে দিতে হবে। এরপর নামিয়ে ঠাণ্ডা করে এয়ার টাইট কন্টেইনারে রেখে দিতে হবে। এই নাইট ক্রিমটি তিন মাস পর্যন্ত ব্যবহার করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর