চুলের দ্রুত বৃদ্ধিতে লেবু কি সাহায্য করে?

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 23:18:39

কোন প্রাকৃতিক উপাদানটি ব্যবহারে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হবে, তা জানতে আগ্রহী সবাই।

শরীর যদি তার প্রয়োজনীয় প্রোটিন ও অন্যান্য পুষ্টি গুণাগুণ না পায় তবে চুলের বৃদ্ধির প্রক্রিয়া স্বাভাবিকের চাইতে অনেক বেশি ধীর গতির হয়ে যায়। চুলের যত্নে ও চুলের বৃদ্ধিতে নানান ধরণের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে নিশ্চয়। কিন্তু লেবু ব্যবহার করেছেন কি কখনো?

চুলের বৃদ্ধিতে, চুল শক্ত করতে ও চুলে পুষ্টি জোগাতে লেবু বেশ চমকপ্রদ উপাদান। লেবুতে থাকা ক্যালসিয়াম, ভিটামিন-সি, সাইট্রিক অ্যাসিড ও অন্যান্য পুষ্টি উপাদান চুলের গোড়া মজবুত করে বলে চুল পড়া কমে যায় এবং চুলের বৃদ্ধি তরান্বিত হয়।

তবে অবশ্যই লেবুর রস চুলে সরাসরি ব্যবহার করা যাবে না। চুলে ব্যবহারের জন্য লেবুর তিনটি সহজ হেয়ারমাস্কের বিবরণ দেখে নিন।

লেবুর রস ও অ্যালোভেরার হেয়ার

এক টেবিল চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ অ্যালোভেরার জেল একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে ম্যাসাজ করে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

লেবুর রস, অলিভ অয়েল ও ক্যাস্টর অয়েলের হেয়ারমাস্ক

এই হেয়ারমাস্কটি তৈরিতে প্রয়োজন হবে- ৬ থেকে ৭ ফোঁটা লেবুর রস, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ ক্যাস্টর ওয়েল।

সকল উপাদান একসাথে মিশিয়ে খুব হালকা আঁচে গরম করে নিতে হবে। মিশ্রণ ত্বকের জন্য সহনীয় মাত্রায় গরম হলে চুলের ত্বকে ও গোড়ায় ম্যাসাজ করে মাখাতে হবে। প্রায় পনের মিনিট পর্যন্ত ম্যাসাজ করে চুল খোঁপা করে রেখে দিতে হবে তিরিশ মিনিটের জন্য। এরপর হালকা ধাঁচের কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। দ্রুত ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে ২-৩ দিন এই হেয়ারমাস্ক ব্যবহার করতে হবে।

লেবুর রস ও নারিকেল তেলের হেয়ারমাস্ক

এক টেবিল চামচ লেবুর রস ও দেড় টেবিল চামচ নারিকেল তেল একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি চুলের গোড়ায় ও পুরো চুলে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ শেষে ২০-৩০ মিনিট পর হালকা ধাঁচের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

 

এ সম্পর্কিত আরও খবর