শাশুড়ির সাথে বন্ধনের অনন্য উপায়

পরামর্শ, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-09-01 16:24:36

সবচেয়ে জটিল সম্পর্কগুলোর মধ্যে একটি শাশুড়ির সাথে সম্পর্ক। অনেকেই বলেন তাদের শাশুড়ির সাথে বন্ধনের উপযুক্ত সময় নেই। আবার কারো কারো শ্বাশুড়ির সাথে বন্ধুত্ব করার ব্যাপারে বড্ড অনীহা। কেউ কেউ যা প্রত্যাশা তেমন হয় না বলে ভালো সর্ম্পক তৈরি করতে পারেন না। তবে আপনি চাইলে শাশুড়ির সাথে মধুর সর্ম্পক তৈরি করতে পারেন।

জেনে নিন শাশুড়ির সাথে বন্ধুত্বের কয়েকটি উপায়-

একসাথে রান্না করতে আগ্রহ প্রকাশ করুন:

শাশুড়ির সাথে বন্ধনের জন্য রান্নাঘর দুর্দান্ত জায়গা। রান্না করার সময় বিশেষত যখন তার সাহায্যের হাত দরকার হয় তখন তাকে সাহায্যে করুন। এতে আপনি তার প্রশংসা পাবেন যা ভালো সর্ম্পকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এছাড়াও আপনার শশুড় বাড়ির প্রচলিত খাবারগুলো শিখতে আগ্রহী হন। আপনি নতুন এবং মূল্যবান অনেক কিছুই তার কাছে শিখতে পারবেন।

জিজ্ঞাসা করুন এবং তার পরামর্শ বিবেচনা করুন:

বিভিন্ন বিষয়ে শাশুড়ির পরামর্শ চাইলে তিনি খুশি হবেন। পরামর্শ চাওয়া আপনার দুজনের মধ্যে একটি বন্ধন তৈরি করবে। আপনি তার মতামত নিলে তার চিন্তাভাবনা সর্ম্পকে বুঝতে পারবেন। তবে শুধু বোঝার জন্য নয় তার মতামতকে গুরুত্বও দিন।

শাশুড়ির সাথে বন্ধনের জন্য রান্নাঘর দুর্দান্ত জায়গা।
শাশুড়ির সাথে বন্ধনের জন্য রান্নাঘর দুর্দান্ত জায়গা। ছবি; সংগৃহীত

তার সর্ম্পকে বেশি বেশি জিজ্ঞাসা করুন:

আপনার শাশুড়ির জীবনযাপন সম্পর্কে জিজ্ঞাসা করুন। আপনার কাছে এটি খুব সাধারণ প্রশ্ন হতে পারে কিন্তু তার কাছে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন। এতে তিনি বুঝবেন আপনি তাদের পরিবার সর্ম্পকে আগ্রহী। সে কোথায় বড় হয়েছে এবং তার শখগুলো সম্পর্কে জিজ্ঞাসা করুন। যখন তিনি তার জীবন বর্ণনা করতে শুরু করবেন তখন আপনি তার চোখে ঝলক এবং আবেগ দেখতে পাবেন।

শাশুড়ির জীবনযাপন সম্পর্কে জিজ্ঞাসা করুন।
শাশুড়ির জীবনযাপন সম্পর্কে জিজ্ঞাসা করুন। ছবি: সংগৃহীত

আপনার সঙ্গীর শৈশব সম্পর্কে জিজ্ঞাসা করুন:

আপনার শাশুড়ির মনে হতে পারে যে আপনি এখন তার ছেলের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হতে পারেন। এই অনুভূতি দূর করতে সাহায্য করার জন্য কথোপকথনে জড়িত থাকার চেষ্টা করুন। সবচেয়ে গুরুত্বপূর্ণ তাঁর ছেলের শৈশব নিয়ে কথা বলতে পারেন। দেখবেন তিনি তৎক্ষণাত আপনাকে ফটো অ্যালবাম দেখাতে শুরু করবেন এবং আপনাকে আপনার সঙ্গীর সম্পর্কে বিব্রতকর গল্পগুলো বলবেন। এভাবে আপনি আপনার পার্টনারের অতীত সম্পর্কে যে যত্নশীল তা দেখাতে পারেন।

বিভিন্ন বিষয়ে শাশুড়ির পরামর্শ চাইলে তিনি খুশি হবেন।
বিভিন্ন বিষয়ে শাশুড়ির পরামর্শ চাইলে তিনি খুশি হবেন। ছবি: সংগৃহীত

দিনে ভ্রমণের জন্য তাকে বাইরে নিয়ে যান:

ওয়াকিং বা স্পা-থেরাপি সেশনে আপনার শাশুড়ির সাথে সময় দিয়ে ভালো বন্ধন তৈরি করতে পারেন। তাকে আপনার সাথে বাইরে নিয়ে যান যাতে সে আরও ভাল বোধ করতে পারে। তার সাথে বাইরে থাকাকালীন সময়ে আপনাদের বন্ধন আরও দৃঢ় হবে। তার সাথে আপনাকে হাসতে, খেতে, কেনাকাটা করতে এবং এমনকি শহরের চারপাশে ঘোরাফেরা করার সুযোগ দিন। তিনি এই বিষয়টি পছন্দ করবেন যে তার পুত্রবধু তার সংগ অনেক উপভোগ করে।

এ সম্পর্কিত আরও খবর