কোঁকড়া চুলের যত্নে...

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 14:44:05

কোঁকড়ানো চুল দেখতে যতটা দারুণ ও আকর্ষণীয়, ঠিক ততটাই ঝামেলাযুক্ত।

ওয়েভি কিংবা সোজা চুলের চাইতে, কোঁকড়ানো চুলে তুলনামূলক বেশি যত্নের প্রয়োজন হয়। এমন চুলের জন্য নিয়মিত পরিচর্যা করাই যথেষ্ট নয়, প্রয়োজন সঠিক পরিচর্যা করা। নতুবা খুব অল্প সময়ের মাঝেই চুল রুক্ষ হয়ে যায় এবং চুল পড়ার হার বেড়ে যায় কয়েক গুণ।

কোঁকড়া চুলের যত্নে কী করা প্রয়োজন, সংক্ষেপে তুলে ধরা হলো।

শ্যাম্পু করার আগে হট অয়েল ম্যাসাজ

সাধারণ চুলে হট ওয়েল ম্যাসাজ বাদ দিলেও খুব একটা সমস্যা হয় না। তবে কোঁকড়া চুলের জন্য একেবারেই বাদ দেওয়া যাবে না। অন্যান্য ধরণের চুলের চাইতে কোঁকড়া চুলে ময়েশ্চার সবচেয়ে বেশি প্রয়োজন। যে কারণে অবশ্যই শ্যাম্পু করার আগের রাতে চুলে হট অয়েল ম্যাসাজ করতে হবে।

প্রতিদিন শ্যাম্পু ব্যবহার না করা

আবহাওয়াজনিত কারণে চুলে ময়লা জমে গেলেও, চুল কোঁকড়া হলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা থেকে যথাসম্ভব বিরত থাকার চেষ্টা করতে হবে। কোঁকড়া চুল স্বাভাবিক ভাবেই রুক্ষ হয়ে থাকে। কোঁকড়া চুলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহারে চুল আরও বেশি রুক্ষ হয়ে ওঠে। তাই চেষ্টা করতে হবে এক-দুই দিন অন্তর চুলে শ্যাম্পু করার।

ডিপ হেয়ার কন্ডিশনার ব্যবহার করা

শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতেই হবে। নয়তো চুলের রুক্ষতা দূর হবে না। কোঁকড়া চুলের ক্ষেত্রে শুধু কন্ডিশনার নয়, ব্যবহার করতে ডিপ কন্ডিশনার। কীভাবে ডিপ কন্ডিশনিং করতে হবে কোঁকরা চুলে জেনে নিন।

শ্যাম্পু করার পর খুব ভালো মানের ও শ্যাম্পুর ব্র্যান্ডের সাথে মানানসই ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে, চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার করা যাবে না। চুলের গোড়া বাদে পুরো চুলে কন্ডিশনার মাখিয়ে হেয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখতে হবে অন্তত ১০ মিনিটের জন্য। এরপর হেয়ার ক্যাপ খুলে সাধারণ তাপমাত্রার পানিতে চুল ধুয়ে নিতে হবে ভালোভাবে।

নিয়ম মেনে চুল আঁচড়ানো

সাধারণ চুলের মতো এলোপাথাড়ি ভাবে চুল আঁচড়ালে কোঁকড়া চুল পড়বে ও ছিঁড়বে অনেক বেশি। কোঁকড়া চুলের ক্ষেত্রে কিছু সাধারণ নিয়ম মেনে ও সময় নিয়ে চুল আঁচড়াতে হবে। প্রথমেই চুল কয়েক ভাগে ভাগ করে নিয়ে এরপর এক একটি ভাগ ধীরে ধীরে আঁচড়াতে হবে। মনে রাখতে হবে, কোঁকড়া চুলে কখনোই হেয়ার ব্রাশ করা যাবে না। এতে চুলের জট তো ছাড়বেই না, উপরন্তু চুল ছিড়বে অনেক বেশি। কোঁকড়া চুলের জন্য মোটা দাঁতের চিরুনি ব্যবহার করা সবচেয়ে উপযুক্ত। এতে চুল ঠিকভাবে আঁচড়ানোর পাশাপাশি চুলের জটও ঠিকভাবে ছাড়ানো সম্ভব হয়।

এ সম্পর্কিত আরও খবর