নখের চারপাশের কালচে দাগ দূর হবে সহজেই!

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 21:24:04

নখের পরিচর্যা করেন কমবেশি সকলেই।

নখ পরিষ্কার রাখা, নখে যেন হলদেটে ভাব দেখা না দেয় তার প্রতি খেয়াল রাখা,‌ নখ সঠিক মাপে কাটা ইত্যাদির প্রতি খেয়াল রাখা হলেও নখের চারপাশের ত্বকের প্রতি খেয়াল রাখেন ক’জনা!

বেশিরভাগ সময় যত্নের অভাব, আবহাওয়া, শারীরিক অসুস্থতা ও নানাবিধ কারণে নখের চারপাশের ত্বক কালচে বর্ণ ধারণ করে। যে কারণে হাত ও নখের যত্ন নেওয়ার সঙ্গে নখের চারপাশের ত্বকের প্রতি যত্নবান হওয়া প্রয়োজন।

যদি ইতিমধ্যেই নখের চারপাশের ত্বক কালো হয়ে থাকে, ঘরোয়া ও সহজলভ্য কিছু উপাদান ব্যবহারে কালচে ভাব দূর করতে পারবেন সহজেই।

টমেটো

প্রাকৃতিকভাবেই টমেটোতে ত্বক উজ্জ্বলকারক উপাদান থাকে। যা ত্বকের ডার্ক পিগমেন্টেশন দূর করে। নখের চারপাশের কালচে ভাব দূর করার জন্য টমেটো কেটে নিয়ে নখের চারপাশে পনের মিনিটের জন্য ম্যাসাজ করতে হবে। প্রতিদিন ঘুমানোর আগে টমেটো ম্যাসাজ করে সকালে ওঠার পর হাত ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা জেল

আমরা সকলেই জানি অ্যালোভেরা জেলে আছে নিরাময়কারক উপাদান ও অ্যান্টি-অক্সিডেন্ট। চুল ও ত্বকের উপকারের জন্য, অ্যালো জেলের এই দুইটি উপাদানই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের কালচে ভাব দূর করতে, ত্বককে কোমল ও উজ্জ্বল করতে অনবদ্য এই উপাদানটি নখের চারপাশের কালচে ভাব দূর করার জন্য ব্যবহার করা যাবে নিশ্চিন্তে। প্রথমে অ্যালোভেরার পাতা থেকে জেল ছেচে নিয়ে নখের চারপাশে কয়েক মিনিটের জন্য ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ শেষে শুকানোর জন্য অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে হাত ধুয়ে নিতে হবে। দ্রুত ফলাফল পাওয়ার জন্য দিনের ভেতর কয়েকবার অ্যালোজেল ব্যবহার করতে হবে।

আলুর রস

আলু পরিষ্কারক উপাদান হিসেবে বিশেষ পরিচিত। ত্বকের ডার্ক পিগমেন্টেশন তো বটেই, ত্বকের অসম রঙের সমস্যাও দূর করে। আলুর রস ব্যবহারের জন্য একটি বড় সাইজের আলু গ্রেট করে সেটা থেকে রস নিংড়ে নিতে হবে। তুলা কিংবা পরিষ্কার কোন কাপড়ের সাহায্যে নখের চারপাশে রস ভালোভাল ম্যাসাজ করে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে হাত ধুয়ে নিতে হবে। প্রতিদিন অন্তত একবার আলুর রস এইভাবে ব্যবহার করলে এক মাসের মাঝেই পরিবর্তন দেখা যাবে।

আমন্ড অয়েল

জাননে কি, আমন্ড অয়েল ত্বকের রঙ উজ্জ্বল করার ক্ষেত্রে চমৎকার কার্যকরি একটি উপাদান! এতে থাকা এসেনশিয়াল পুষ্টিগুণ ও ভিটামিনসমূহ নখের চারপাশের কালচে ভাবকে দূর করতে সাহায্য করে। নখের চারপাশের ত্বকে আমন্ড অয়েল ঘুরিয়ে ঘুরিয়ে ২০-৩০ মিনিটের জন্য ম্যাসাজ করে সারারাতের জন্য রেখে দিতে হবে। এরপর সকালে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে হবে হাত। প্রতিদিন একবার আমন্ড অয়েল ব্যবহারের দুই সপ্তাহ পর পরিবরতন বোঝা যাবে।   

এ সম্পর্কিত আরও খবর