শিশুদের সাথে কোন আচরণগুলো করা উচিত নয়?

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 12:05:17

শিশুদের সাথে কীভাবে আচরণ করছেন তা খুব গুরুত্বপূর্ণ। কারণ শিশুদের মনস্তত্ত্বও কিন্তু বেশ জটিল। আপনার অসতর্ক হয়ে বলা কোনো কথাও কিন্তু ওর মনের মধ্যে বিরাট প্রভাব ফেলতে পারে।

আপনি হয়তো ভাবছেন, সন্তানের সঙ্গে ঠিক আচরণই করছেন, কিন্তু হয়তো এমন কোনও প্রসঙ্গ নিয়ে ওকে বললেন, যার ফলে ওর মনে গভীর ক্ষত তৈরি হলো। তাই শিশুদের সাথে আচরণে সবচেয়ে বেশি খেয়াল রাখা প্রয়োজন।

কোন আচরণগুলো করবেন না?

১.আপনার সন্তানের সাথে অন্য সন্তান কিংবা নিজের বড় ভাই-বোনের সাথে কখনই তুলনা করবেন না। এতে ওই শিশুর আত্মসম্মান ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার সন্তান যেমন, সেই নিজস্বতাকে স্বীকৃতি দিয়েই ওকে এগিয়ে যেতে দিন।

২. কোনও কাজ ভুল করলে সেটা তাকে ডেকে নিয়ে একান্তে বলুন। কিন্তু তার মধ্যে সেই ভুলের অপরাধবোধ জমতে দেবেন না। এটি ওই শিশুর মধ্যে আত্মবিশ্বাসের অভাব গড়ে তুলতে পারে।

৩. সন্তানের ক্ষেত্রে কেবলই যন্ত্রের মতো তার স্কুলের পড়াশোনা বা খাওয়াদাওয়ার খেয়াল রাখছেন? তার সঙ্গে একান্তে সময় কাটানো কিংবা তার সঙ্গে মন খুলে কথা বলারও সময় নেই আপনার হাতে?

কঠোর হতে গিয়ে নিজের অনুভূতিগুলো সন্তানের থেকে দূরে সরিয়ে রাখলে শিশুও কিন্তু ভবিষ্যতে অনুভূতিশূন্যতার সমস্যায় ভুগবে। শিশুও তার মনের কথা বলতে চাইলে তাকে থামিয়ে না দিয়ে বলতে দিন, না হলে তার মনে প্রভাব পড়বে।

এ সম্পর্কিত আরও খবর