দীর্ঘদিন যৌবন ধরে রাখতে যা খাবেন

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:59:08

পৃথিবীর সব মানুষই চান যৌবন ধরে রাখতে। কিন্তু বাস্তবে কোনো কিছুই চিরস্থায়ী নয়। বার্ধক্য আসবেই। কিন্তু সেই স্বাভাবিক জৈবিক নিয়মকে অনেকেই মেনে নিতে পারেন না। বয়স তিরিশের কোঠা পেরোতে না পেরোতেই মাথায় শুধু একটিই চিন্তা, ‘বয়স্ক দেখাচ্ছে না তো?’ অনেকের ধারণা, নামীদামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স বাগে আনা সম্ভব! তবে তার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে যাই আমরা। রেস্তরাঁর মশলাদার খাবার, ভাজাভুজি কেবল আমাদের শরীরের ভিতরের ক্ষতি করে এমনটা নয়, এর প্রভাব পড়ে ত্বকেও। ত্বকের জন্য কয়েকটি বাদাম কিন্তু ভীষণ উপকারী। জেনে নিন, কোন কোন বাদাম ডায়েটে রাখলেই যৌবন ধরে রাখা সম্ভব।

কা‌ঠবাদাম

এই বাদাম ভিটামিন ই-র একটি দারুণ উৎস। ভিটামিন ই আপনার ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত কাঠবাদাম খেলে ঋতুবন্ধের পর ত্বকের বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আখরোট

এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। তা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। আখরোট পলিফেনলের ভাল উৎস। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। যে কোনও রকম প্রদাহ দূর করতে সাহায্য করে এগুলি। ত্বক টান টান রাখতেও সাহায্য করে।

পেস্তা

এই বাদামে ভরপুর মাত্রায় পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড থাকে। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই দুই উপাদান বেশ জরুরি। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের জেল্লা বাড়ায়। ত্বকের কোষের ক্ষয় রোধ করে। ব্রণ কমাতেও সাহায্য করে এই বাদাম।

এ সম্পর্কিত আরও খবর