পায়ের ঘাম থেকে মুক্তির উপায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 05:26:47

বৃষ্টি হলেও ভ্যাপসা গরম পুরোপুরি কমেনি। গরমে নাজেহাল পরিস্থিতি থেকে মাঝেমধ্যে রেহাই মিললেও পায়ের পাতা বা হাতের তালুর ঘাম শুকাচ্ছে না কোনওমতে। এ নিয়ে সমস্যারও শেষ নেই। অসাবধানে ঘামে ভিজে হাত থেকে জিনিস ফসকে প়ড়ে যাচ্ছে। দিনের বেশির ভাগ সময়ে ঘামে ভেজা পায়ে জুতা পরে থেকে সে আরও এক বিড়ম্বনা। অনেকেই এমন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। শারীরিক কোনও সমস্যা থাকলে ঘাম বেশি হয় অনেকের। তবে তা শুধু হাত-পায়ের পাতা মধ্যে সীমাবদ্ধ থাকে না। কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে?

পরিচ্ছন্নতা বজায় রাখুন

ঘাম নিয়ন্ত্রণ করা মুশকিল। তবে পরিচ্ছন্নতা তো বজায় রাখাই যায়। হাত বা পায়ের পাতায় ঘাম যাতে জমে না থাকে, তার জন্য বার বার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সঙ্গে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করতে পারলে আরও ভাল। তবে হাত, পা ধোয়ার পর শুকনো করে মুছে ফেলতে হবে।

অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করুন

বাহুমূলের ঘাম নিয়ন্ত্রণ করতে এবং তার দুর্গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, এই সুগন্ধি কিন্তু হাতে বা পায়ের তলায় ব্যবহার করা যায়। ঘুমাতে যাওয়ার আগে, জুতা পরার আগে অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করলে ঘাম কম হয়।

হাওয়া চলাচল করে এমন জুতা পরুন

অনেক সময়ে পা-বন্ধ জুতা পরলেও অস্বাভাবিক ভাবে পায়ের পাতা ঘামে। চামড়ার, ক্যানভাসের বা সিন্থেটিক কোনও জিনিস দিয়ে তৈরি জুতা পরলে, পা ঘামার আশঙ্কা অনেক বেশি। নাইলনের বদলে সুতির মোজা পরার অভ্যাস করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর