ত্বক ভালো রাখতে এড়িয়ে চলুন ৩ খাবার

পরামর্শ, লাইফস্টাইল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:08:17

সুন্দর ও মসৃণ ত্বক কে না চায়? ত্বক অত্যন্ত স্পর্শকাতর। একটু এদিক থেকে ওদিক হলেই ত্বকে নানারকম সমস্যা দেখা দিতে শুরু করে। ত্বক ভাল রাখতে শুধু বাইরে থেকে যত্ন নিলেই হবে না। ত্বক যাতে ভিতর থেকে ভাল থাকে, তারও ব্যবস্থা করতে হবে। তার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া ছাড়াও নিয়ম করে খেতে হবে স্বাস্থ্যকর খাবার। তবে কিছু খাবার রয়েছে যেগুলি ত্বকের জন্য একেবারেই ভাল নয়। ত্বক ভাল রাখতে কোন খাবারগুলো এড়িয়ে চলা জরুরি।

প্রক্রিয়াজাত খাবার

সসেজ, সালামির মতো চটজলদি খাবার অনেকের বাড়িতেই মজুত থাকে। এগুলি বানাতে আলাদা করে কোনও সময় লাগে না। কিন্তু এই ধরনের খাবার বেশি খেলে তার প্রভাব পড়তে পারে ত্বকে। কারণ এই ধরনের খাবারে ফ্যাটের পরিমাণ বেশি। ফ্যাট শুধু ওজন বাড়িয়ে তোলে না, ত্বকেও নানা সমস্যার জন্ম দেয়।

দুগ্ধজাত খাবার

দুধ, দই, পনির শরীরের যত্ন নেয়। কিন্তু দুগ্ধজাত খাবার খেলে অনেকেরই ব্রণ, র‌্যাশ হয়। সেই সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই দুধ এড়িয়ে চলেন। দুধ খেলে সত্যিই যদি এমন সমস্যা হয়ে থাকে, তাহলে তা না খাওয়াই ভাল।

মাইক্রোওয়েভের খাবার

ব্যস্ততম জীবনে মাইক্রোওয়েভ ছাড়া গতি নেই। সব সময় রান্না করা সম্ভব হয় না। একেবারে রান্না করে ফ্রিজে রেখে দিলে অনেকটা সময় বাঁচে। খাওয়ার আগে খাবার গরম করে খেয়ে নেওয়া যায়। কিন্তু মাইক্রোওয়েভের খাবার খেলে ব্রণর ঝুঁকি বেড়ে যায়। তাই অতি ঘন ঘন মাইক্রোওয়েভের খাবার খাওয়া একেবারেই ঠিক নয়।

এ সম্পর্কিত আরও খবর