যেভাবে ঘরোয়া টোটকায় হাঁটুর দাগছোপ দূর করবেন

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-17 07:53:23

নিজেকে সুন্দর দেখাতে ত্বকের যত্নে কোনো অবহেলা করেন না কেউই। সুন্দর দেখাতে বিভিন্ন অনুষ্ঠানে অনেকে পশ্চিমা পোশাক পরেন। সেক্ষেত্রে হাঁটুও তো ঝকঝকে হওয়া চাই। বিভিন্ন কারণে এমনিতেই হাঁটুতে কালো দাগছোপ পড়ে। তা ছাড়া বেশিক্ষণ রোদে থাকলেও এমনটা হতে পারে। নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটুর দাগ সহজেই দূর করা যায়।

অ্যালোভেরা ও কফির প্যাক

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি হাঁটুতে ঘষুন। এক টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। কয়েক দিন করলে সুফল পাবেন।

লেবু ও চিনির প্যাক

এক চামচ চিনি সামান্য পরিমাণ পানিতে গুলে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে ফেলুন। পাতিলেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে হাঁটুতে ৫-৭ মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। ২ দিন এই প্যাক ব্যবহার করলেও দ্রুত ফল পাবেন।

বেসন ও দইয়ের প্যাক

এক চামচ বেসন, এক চামচ টকদই, এক চামচ পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে হাঁটুতে অন্তত ১০ মিনিট মালিশ করুন। তার পর মিনিট পাঁচেক রেখে ভাল করে ধুয়ে ফেলুন। নিয়ম করে এই প্যাক ব্যবহার করলে দাগছোপ চলে যাবে।

এ সম্পর্কিত আরও খবর