কমছে না ঠোঁট ফাটার সমস্যা?

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 13:56:58

শীতে ঠোঁট ফাটার সমস্যাটি বেড়ে যায় অন্যান্য সময়ের চাইতে অনেক বেশি।

লিপ বাম কিংবা লিপ ময়েশ্চারাইজার ব্যবহার করে ভালো উপকারিতা পাওয়া যায় বেশিরভাগ ক্ষেত্রেই। তবে প্রয়োজনীয় অনুষঙ্গ ব্যবহার করেও অনেকেই কাঙ্ক্ষিত ফলাফল পান না। শীতকালীন শুষ্ক আবহাওয়ার পাশাপাশি এর সঙ্গে দায়ী থাকে কয়েকটি অভ্যাস। যার ফলে ঠোঁটের আর্দ্রতাকে হারাচ্ছে দ্রুত।

জিভ দিয়ে ঠোঁট চাটা

অনেকেরই এই অভ্যাসটি রয়েছে। ঠোঁট শুষ্ক বোধ হলে জিভ দিয়ে ঠোঁট ভেজানোর চেষ্টা করেন। এতে করে ঠোঁট আর্দ্রতা পাবার বদলে আরও বেশি পরিমাণে আর্দ্রতা হারিয়ে ফেলে। কসমেটিক ডার্মাটোলজিস্ট ডঃ ওয়াই ক্ল্যারি জানান, মুখের স্যালাইভাতে থাকে ডাইজেস্টিভ এনজাইম। যা ঠোঁটের আর্দ্রতাকে নষ্ট করে দেয়। ফলে ঠোঁটের চামড়া শুষ্ক হয়ে টান ধরে।

যাদের ঠোঁট অতিরিক্ত শুষ্ক ও কিছুক্ষণের মাঝেই শুকিয়ে যায়, তাদের সঙ্গে সবসময় লিপ বাম রাখার পরামর্শ দেন ক্ল্যারি।

গরম পানিতে ঠোঁট পরিষ্কার করা

শীতকালে হাত-মুখ ধোয়ার জন্য কিংবা গোসলে গরম পানি ব্যবহার করা হয়। এতে করে ঠোঁটের আর্দ্রতা দ্রুত নষ্ট হয় ও ঠোঁট ফেটে যায়। ক্ল্যারি জানান, শীতকালে গরম বা কুসুম গরম পানির ব্যবহার আরামদায়ক মনে হলেও, লং টার্মে তা ঠোঁটের ত্বকের উপর নেতিবাচক প্রভাব ফেলে দেয়।

রোদের ক্ষতিকর আলো

রোদের ক্ষতিকর আলো শুধু মুখ-হাত-পায়ের ত্বকের উপরেই নয়, ঠোঁটের ত্বকেও ক্ষতিকর প্রভাব ফেলে দেয়। রোদের আলোতে বের হবার আগে ত্বকে যেমন সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন, ঠোঁটের জন্য SPF সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করতে হবে।

ফ্লেভার্ড লিপ বাম ব্যবহার

সুগন্ধ ও ফ্লেভারফুল লিপ বাম ব্যবহার করতে পছন্দ করলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। বেশিরভাগ ক্ষেত্রে ফ্লেভার্ড লিপ বাম ঠোঁটে আর্দ্রতা রক্ষা করার পরিবর্তে ঠোঁটের আর্দ্রতাকে নষ্ট করে দেয়। কারণ লিপ বামে ফ্লেভার তৈরি করার জন্য পারফিউম ব্যবহার করা হয়। যা ঠোঁটের ত্বকের আর্দ্রতাকে শুষে নেয় সহজেই। যে কারণে ঠোঁটে ব্যবহারের জন্য ভ্যাসলিন ও ফ্লেভারবিহীন পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা সবচেয়ে উত্তম।

আরও পড়ুন: বছর জুড়ে ত্বকের যত্নে গোলাপজল

আরও পড়ুন: নিম তেলে ত্বকের যত্ন

এ সম্পর্কিত আরও খবর