প্রিয় পানীয় কফি ও তার দিন!

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 12:23:35

আমাদের মাঝে অনেকের প্রতিদিনের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে একটি শব্দ- কফি।

দিনের শুরুতে কফির কাপে চুমুক না দিলে দিনটাই শুরু হয় না অনেকের। কাজের মাঝে কফির সুঘ্রাণ না পেলে মাথাই খোলে না কাজ করার জন্য।

এতো প্রিয় যে পানীয় তার জন্য যদি একটি বিশেষ ও আলাদা দিন থাকে, তবে ব্যাপারটাই অন্যরকম হয়ে যায়। আর কফির প্রতি মানুষের ভালোবাসাকে আরও পোক্ত করতে ও কফির সাথে সংযোগ বৃদ্ধির জন্যে ২০১৫ সাল থেকে প্রতি বছর পহেলা অক্টোবর পালন করা হচ্ছে আন্তর্জাতিক কফি দিবস হিসেবে।

এই দিবসের প্রতিপাদ্য কী?

কফি

এই দিবসটি প্রথম চালু করে মিলানে অবস্থিত ইন্টারন্যাশনাল কফি অরগানাইজেশন। অনেকেই হয়তো ভাবতে পারেন যে এই দিনটি পালন করা হয় কফির উপকারিতা বা ব্যবহার সম্পর্কে সবাইকে জানানোর জন্য। কিন্তু এই দিবসটি আরও অনেকখানি গুরুত্ব বহন করে। মূলত পুরো পৃথিবীব্যাপী কফি চাষি, বারিস্তা, কফি শপের মালিক ও তাদের সাথে যারা কাজ করেন তাদের পরিশ্রমকে পরিপূর্ণ মর্যাদা দেওয়ার জন্যেই এই দিবসটি পালন করা হয়।

পরিসংখ্যান মতে, পুরো বিশ্বে জুড়ে ৩ বিলিয়নের বেশি মানুষ কফি দৈনিক অন্তত এক কাপ কফি পান করেন। কিন্তু দুঃখের বিষয় যে, দেখা গেছে যতই কফি পানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, কমে যাচ্ছে কফির মূল্য। যার জন্য সরাসরি ভুক্তভোগী হচ্ছেন কফির সাথে সংযুক্ত প্রতিটি মানুষ।

তাদের জীবনযাত্রার মানের উন্নয়নের জন্যেই কফি সম্পর্কিত তথ্য তুলে ধরা, কফি ও সে সম্পর্কিত বিষয়ে সকলকে সচেতন করতে এই আন্তর্জাতিক কফি দিবসের সূচনা।

আরও পড়ুন: কতটা উপকারী প্রিয় পানীয় কফি?

আরও পড়ুন: কতটুকু কফি পান নিরাপদ?

এ সম্পর্কিত আরও খবর