রোদেপোড়া ভাব কমাতে ঘরে তৈরি ফেসপ্যাক

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-27 17:01:55

রোদের দৌরাত্ম্য বাড়ছে প্রতিদিন। ছাতা, সানস্ক্রিন কিংবা সানব্লক ক্রিম ব্যবহার করেও রোদের হাত থেকে পুরোপুরি রক্ষা পাওয়া সম্ভব হয়ে উঠছে না। ফলাফল স্বরূপ চেহারা ও হাতে দেখা দিচ্ছে রোদেপোড়া ভাব।

বেশীরভাগ ক্ষেত্রেই রোদেপোড়া ভাব দূর করার জন্য বিভিন্ন ধরণের প্রসাধনী সামগ্রী ব্যবহার করা হয়। তবে কেমিক্যালযুক্ত এই সকল প্রসাধনী সামগ্রী ব্যবহার থেকে যথাসম্ভব বিরত থাকা উচিৎ সকলের। ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার সবচেয়ে উপকারী।

ত্বকের রোদেপোড়া ভাব দূর করতে দারুন কার্যকরি তিনটি সহজ ফেসপ্যাক তৈরি করতে পারবেন ঘরে বসেই। এই সকল ফেসপ্যাক ব্যবহারে শুধু ত্বকের পোড়াভাব দূর হবে না, ত্বকে ফিরে আসবে হারানো প্রাণ।

চিনি গ্লিসারিন ও লেবুর ফেসপ্যাক

এই ফেসপ্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে ১ টেবিল চামচ চিনি, ১/২ চা চামচ গ্লিসারিন, ১ টেবিল চামচ লেবুর রস। সকল উপাদান একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে, চিনি যেন গলে না যায়। স্ক্রাব তৈরি হয়ে গেলে মুখের ত্বকে মাখিয়ে ৩-৪ বার স্ক্রাব করতে হবে। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুইবার স্ক্রাব ব্যবহার করলেই রোদেপোড়া ভাব কমে আসবে।

দই-মধুর ফেসপ্যাক

২ টেবিল চামচ দই ও ১ চা চামচ মধু একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি পুরো মুখে মাখিয়ে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে। একদিন পরপর এই ফেসপ্যাকটি ব্যবহার করতে হবে।

শশা-লেবুর ফেসপ্যাক

একটি শশা ছোট টুকরা করে কেটে ব্লেন্ড করে নিতে হবে। এর সাথে ১ চা চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি মুখে মাখিয়ে ২০-২৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। প্রতিদিন এই ফেসপ্যাকটির ব্যবহারে খুব অল্প সময়ের মাঝেই ত্বকের রোদেপোড়া ভাব দূর হয়ে যাবে।

 

এ সম্পর্কিত আরও খবর