লিপবাম কেনার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 14:03:04

শুধু শীতকালের জন্যে নয়, লিপবাম ব্যবহার করা যায় পুরো বছর জুড়েই। সাজসজ্জা যারা একেবারেই পছন্দ করেন না, তারাও বাইরে বের হবার আগে লিপবাম ব্যবহার করেন। ঠোঁটের সুরক্ষার জন্যেই নয়, সৌন্দর্য্যের অন্যতম অনুষঙ্গ হিসেবেও লিপবাম অনন্য।

লিপবাম তৈরির প্রধান উপাদান মোম। এই মোম হতে পারে বিজওয়াক্স অথবা কারনাউবা ওয়াক্স। সাথে প্রয়োজন হয় প্যারাফিন, ল্যানোলিন ও কর্পূর। এই সকল উপাদানের সাথে ব্যবহার করা হয় প্রাকৃতিক উপাদান তথা এসেনশিয়াম অয়েল, সিল্ক প্রোটিন, আমন্ড অয়েল ও কোকোয়া বাটার।

লিপবাম ব্যবহারের প্রধান উদ্দেশ্যে ঠোঁটের ত্বককে সুরক্ষিত রাখা। ঠোঁটের চামড়া তুলনামূলক পাতলা ও নরম বলে ঠাণ্ডা বাতাস, শুষ্ক আবহাওয়া, রোদের তাপে সহজেই ক্ষতিগ্রস্থ হয়। লিপবাম ঠোঁটের উপর পাতলা পর্দা তৈরি করে। যা বাইরের আবহাওয়া ও ধুলাবালি থেকে ঠোঁটকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। তবে বর্তমানে বিভিন্ন ধরণের ফ্লেভার্ড ও কালারড লিপবামও পাওয়া যায়। যা ব্যবহারে ঠোঁটের সুরক্ষার পাশাপাশি ঠোঁটে রঙের ছটাও ফুটে ওঠে।

লিপবাম কেনার ক্ষেত্রে মানের বিষয়ে একেবারেই ছাড় দেওয়া উচিৎ নয়। ভালো মানের লিপবাম কেনার সাথেই বেশ কয়েকটি বিষয়ের প্রতি খেয়াল রাখা উচিৎ। জেনে নিন লিপবাম কেনার ক্ষেত্রে কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা প্রয়োজন।

কী উদ্দেশ্যে লিপবাম কেনা হচ্ছে?

যেহেতু কালারফুল লিপবাম পাওয়া যায়, অনেকেই লিপ্সটিকের পরিবর্তে লিপবাম ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। লিপবাম কেনার আগে নিশ্চিত হয়ে নিতে হবে কী কারণে লিপবাম কেনা হচ্ছে! ঠোঁটের সুরক্ষার জন্য, নাকি ঠোঁটকে রাঙ্গানোর জন্য।

রোদ থেকে ঠোঁটকে সুরক্ষিত রাখার জন্য নাকি সাধারণ ব্যবহারের জন্য?

রোদের আলো ও তাপ থেকে ঠোঁটকে সুরক্ষিত রাখার জন্যে বিশেষ ধরণের এসপিএফ (SPF) সমৃদ্ধ লিপবাম পাওয়া যায়। যা ঠোঁটের ত্বককে বাইরের আবহাওয়া নয়, রোদের হাত থেকেও লম্বা সময়ের জন্য সুরক্ষিত রাখে।

চিকিৎসার উদ্দেশ্যে লিপবাম ব্যবহার করা হবে কি?

ঠাণ্ডা জ্বরের জন্য ঠোঁট ও ঠোঁটের আশেপাশে ঘা তৈরি হয়। ফার্মাসিতে কিছু লিপবাম পাওয়া যায় যা ঠোঁটের ঘা সারানোর জন্য বিশেষভাবে তৈরি করা। এই সকল লিপবাম চিকিৎসার জন্যেই ব্যবহার করা উচিৎ।

কন্টেইনার নাকি স্টিল লিপবাম?

যদিও স্টিক লিপবাম বেশি জনপ্রিয়, তবে কেনার আগে একবার ভেবে এরপর কেনা উচিৎ। লিপবাম যদি শুধু নিজের জন্য কেনা হয় তবে স্টিক কেনা উচিৎ। তবে পরিবারের অনেকের জন্য কেনার ক্ষেত্রে কন্টেইনার লিপবাম কিনতে হবে। একই লিপবাম একাধিক ব্যক্তি ব্যবহার করলে, একজনের ঠোঁটের সমস্যা অন্যের মাঝেও সংক্রামিত হতে পারে।

লিপবাম ঠোঁটের জন্য ক্ষতিকর কি?

কিছু লিপবামে সিনথেটিক উপাদান তথা ফেনল, মেনথল ও স্যালিসিক অ্যাসিড থাকে। এইসকল উপাদান ঠোঁটকে কোমল করার পরিবর্তে শুষ্ক করে তোলে। লিপবাম কেনার আগে পণ্যের লেবেলে দেখে নিতে হবে, এই সকল উপাদান লিপবামে যেন না থাকে।

ত্বকের যত্নে যে প্রসাধনীই ব্যবহার করা হোক না কেন, পণ্যটি যেন সঠিক হয় সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। একইসাথে নির্দিষ্ট একটি উদ্দেশ্য ঠিক কর প্রসাধনী পণ্য কিনলে ব্যবহারের ক্ষেত্রে কোন সমস্যা দেখা দেয় না।

এ সম্পর্কিত আরও খবর