বাদ দেওয়া যাবে না যে খাবারগুলো

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 14:44:58

প্রতিদিন দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বহু খাবার খাওয়া হলেও, স্বাস্থ্যকর ও উপকারী খাবারের উপস্থিতি থাকে খুব কম। এর মাঝে কিছু খাদ্য উপাদান বাদ পড়ে যায় সম্পূর্ণভাবেই। ফলে শরীরে পুষ্টির অভাব দেখা দেয়, সাথে দেখা দেয় অসুস্থতাজনিত সমস্যাও। আজকের ফিচারে তুলে আনা হলো এমন কিছু খাদ্য উপাদানের নাম, যা নিয়মিত খাওয়ার দিকে নজর দেওয়া প্রয়োজন সুস্থতার জন্য।

আপেল

পর্যাপ্ত পরিমাণ পেকটিন ও পলিফেনল সমৃদ্ধ এই ফলটি শুধু স্বাস্থ্যের জন্যেই নয়, পরিপাকতন্ত্রের জন্য ভীষণ উপকারী ও প্রয়োজনীয়। খাদ্য সঠিকভাবে পরিপাকের জন্য পেকটিন ওষুধের মতো কাজ করে। অন্যদিকে পলিফেনলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ রোগ প্রতিরোধ ক্ষমতাকে সবল রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কাজ করবে।

সাইট্রাস ফল

food

লেবু, কমলেলেবু, জাম্বুরা কিংবা গ্রেপফ্রুটকে রাখতে হবে প্রতিদিনের খাদ্যাভ্যাসে। ফ্রেস সুবাস ও স্বাস্থ্য উপকারিতাযুক্ত এই ফলগুলো থেকে পাওয়া যাবে ফ্ল্যাভনয়েড ও ভিটামিন-সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল হওয়া থেকে প্রতিরোধ করে।

বিটরুট

কষটে স্বাদের জন্য এই সবজিটি পছন্দ করেন না বেশিরভাগ মানুষ। অথচ এই খাদ্য উপাদানটি থেকে পাওয়া যাবে এমন চমৎকার স্বাস্থ্য উপকারিতা, যা বহু সবজিতেও নেই। উচ্চমাত্রার ভিটামিন-সি ও ফলেটসহ এতে আরও আছে বেটালাইনস। যা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিশেষভাবে বিটরুট থেকেই পাওয়া যায়। এছাড়া বিট থেকে পাওয়া নাইট্রেট সেলুলার ফাংশনে অবদান রাখতে কাজ করে।

বেশ কিছু গবেষণার তথ্য মতে হৃদযন্ত্রের শক্তি বৃদ্ধিতে এবং সুস্থ রাখতে বিটরুট আলাদাভাবে উপকারিতা বহন করে। এর জন্য সালাদ বা খাবারে বিটরুট যোগ করার সাথে এর জ্যুস পানের দিকেও নজর দিতে হবে।

ব্রকলি

food

ক্রুসিফেরাস ঘরানার সবজি ব্রকলিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন-সি। কোলন, ফুসফুস ও স্তন ক্যানসারকে দূরে রাখতে চাইলে ব্রকলি অবশ্যই খেতে হবে প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ২-৩ দিন ব্রকলি রাখতে হবে খাদ্যাভ্যাসে। এছাড়া ব্রকলিতে থাকা ক্লোরোফিল রক্তে চিনির মাত্রা ও ইনসুলিনের পরিমাণ নিয়ন্ত্রণেও কাজ করে।

টমেটো

সবজি মাঝে টমেটো জনপ্রিয় হলেও, এটা আদতে একটি ফল। বিভিন্ন ধরনের সালাদ বা স্মুদিতে সবজি ও ফলের সাথে টমেটো যোগ করলেই তার স্বাদ বেড়ে যায় অনেকখানি। শুধু স্বাদ নয়, স্বাস্থ্য উপকারিতাতেও টমেটো চমৎকার। ক্যানসারের সম্ভাবনা কমাতে ও হৃদরোগকে দূরে রাখতে টমেটোতে থাকা লাইকোপেন কাজ করে।

আনারস

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ আনারস শুধু ঠান্ডাজনিত সমস্যায় নয়, রক্তকে পরিষ্কার রাখতে কাজ করে। এছাড়া এতে থাকা ব্রোমেলাইন (Bromelain)  ডাইজেস্টিভ এনজাইম তথা খাদ্য পরিপাকের এনজাইম হিসেবে পরিচিত। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি এনজাইম খাদ্য থেকে প্রোটিন পরিপাক করে শরীরে সরবরাহ করার জন্য।

আরও পড়ুন:

শীতকালীন সময়ে কমলালেবুর রস রাখুন খাদ্যাভ্যাসে

‘উইন্টার ব্লুজ’ দূর করবে যে খাবারগুলো

এ সম্পর্কিত আরও খবর