‘মোবাইল ফোন জীবাণুমুক্ত রাখা জরুরি’

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 05:14:56

প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সবচেয়ে বেশিবার যে জিনিসটি ব্যবহার করা হয় সেটা হল মোবাইল ফোন। ব্যক্তিগত প্রয়োজন, বিনোদনের পাশপাশি অফিসিয়াল কাজও সেরে নেওয়া যায় মোবাইল ফোনে। যে কারণে দিনভর এই গ্যাজেটটির উপরেই ভরসা করে থাকতে হয় সবাইকে।

কিন্তু করোনাভাইরাসের বিস্তারের এই সময়টাতে সবকিছুর প্রতি বাড়তি খেয়াল ও নজর রাখা প্রয়োজন। এ কারণে মোবাইল ফোনের ব্যাপারেও বাড়তি সতর্কতা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে বিজ্ঞানীরা গবেষণা করে জানিয়েছেন, শক্ত ও সমতল বস্তুর উপর ধাতু ভেদে ১-৩ দিন পর্যন্ত জীবিত থাকতে পারে করোনাভাইরাস। ফলে নিজের হাতে থাকা ফোনের মাধ্যমেও সহজেই করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে। কিন্তু তার জন্য মোবাইল ফোন বন্ধ করে দেওয়া সম্ভব নয় নিশ্চয়।

২০১৮ সালের একটি গবেষণার ফল প্রকাশ করে ইন্টারন্যাশনাল জার্নাল অব ইনভারমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথ। সেখানে দেখানো হয় ব্যবহৃত ২৫টি মোবাইলের মাঝে ৯২ শতাংশই ক্ষতিকর ব্যাকটেরিয়া বহন করছে এবং প্রতিটি মোবাইলে পাওয়া গিয়েছে ১৭,০০০ ব্যাকটেরিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানাচ্ছে, শুধু মোবাইল ফোন নয়, রিমোট কন্ট্রোল, ল্যান্ডফোন, কম্পিউটার মাউসসহ সকল ধরনের ইলেকট্রনিক গ্যাজেটই নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করা জরুরি এ সময়ে।

সিডিসি পরামর্শ দিচ্ছে জীবাণুনাশক ও পরিষ্কারক ওয়াইপ পেপার কিংবা অ্যালকোহল-বেসড ওয়াইপ ও স্প্রের সাহায্যে গ্যাজেট পরিষ্কার করার জন্য। এতে করে অন্তত ৭০ শতাংশ পর্যন্ত জীবানু ধ্বংস করা সম্ভব।

মার্কিন যুক্তরাষ্ট্রের বোর্ড-সার্টিফায়েড ফ্যামিলি ফিজিশিয়ান জরজিনা ন্যানোস, এমডি, এমপিএইচ জানান, যেহেতু মোবাইল ফোন সবসময় ব্যবহার করা হয় এবং তা বিভিন্ন স্থানে বহন করা হয়, তাই এতে জীবাণু ও ব্যাকটেরিয়ার মাত্রাও বেশি হয়। বিশ্ব মহামারীর এ সময়ে নিজেকে সুস্থ ও নিরাপদ রাখতে মোবাইল জীবাণুমুক্ত রাখার প্রতি বাড়তি সতর্ক থাকতে হবে।

মোবাইল ফোনকে জীবাণুমুক্ত রাখা প্রসঙ্গে জরজিনা আরও বলেন, ‘মোবাইল ফোন জীবাণুমুক্ত রাখতে চাইলে প্রথমেই হাতের পরিষ্কারে গুরুত্ব দিতে হবে। মোবাইল জীবাণুমুক্ত করে অপরিষ্কার হাতে মোবাইল ধরলে ফলাফল শূন্য। এ জন্য হাত পরিষ্কার করে এরপর মোবাইল জীবাণুমুক্ত ও পরিষ্কার করতে হবে এবং সেখানে সেখানে রাখা থেকে বিরত থাকতে হবে।’

মোবাইল পরিষ্কারের ক্ষেত্রে সিডিসি পরামর্শ দিচ্ছে হাতে গ্লভস ব্যবহারের জন্য। এতে হাতের ত্বকে ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর